কালাজ্বর নিয়ে জেলাগুলিকে সতর্কবার্তা পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর

Written by SNS October 6, 2023 8:22 pm

কলকাতা, ৬ অক্টোবর – ডেঙ্গির পর কি এবার কালাজ্বর নিয়ে জেলাগুলিকে সতর্কবার্তা পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর। হাওড়ায় কালাজ্বরে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যুর ঘটনার পরে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সতর্কতা বাড়ানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যে জেলা গুলি থেকে আগে কালাজ্বরের খবর পাওয়া গিয়েছিল, সেই সব জেলাকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। বিশেষত দার্জিলিং, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পং জেলায় বাড়তি নজরদারিতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে ।

হাওড়ার বালিতে অবধেশ পাসোয়ান নামে এক ব্যক্তি বেশ কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন। গত রবিবার তাঁকে হাওড়া হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর অবস্থার অবনতি হওয়ায় কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সূত্রের খবর, এই বেসরকারি হাসপাতালেই পরীক্ষায় অবধেশ পাসোয়ানের কালাজ্বর ধরা পড়ে। এরপর অবধেশ বাবুকে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ভর্তি করা হয়। বুধবার সেখানেই তাঁর মৃত্যু হয়। আর এরপরেই বালিতে কালাজ্বরের আতঙ্ক ছড়িয়ে পড়ে।
সূত্রের খবর, অবধেশ পাসোয়ান বালিতে থাকলেও  তাঁর বাড়ি বিহারে। তিনি বিহার থেকেই কালাজ্বরের প্রকোপ নিয়ে এসেছিলেন। যদিও এই ব্যাপারে জেলা স্বাস্থ্য দফতরের কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে জেলায় এই একটি ঘটনা ছাড়া এখনও পর্যন্ত কালাজ্বরের মৃত্যুর কোনও খবর পাওয়া যায়নি। এই ঘটনার পর সর্তক জেলা স্বাস্থ্য দফতর।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, যদি এটির চিকিৎসা না করা হয় তবে ৯৫ শতাংশের ক্ষেত্রে এটি মারাত্মক হতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে অনিয়মিত জ্বর, ওজন হ্রাস, প্লীহা এবং যকৃতের বৃদ্ধি এবং রক্তশূন্যতা।  ভারতে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশের মোট ৫৪টি জেলা কালাজ্বর প্রবণ এলাকা হিসাবে চিহ্নিত।