ইরাকে বিয়েবাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মৃত শতাধিক , তিনদিনের  জাতীয় শোক ঘোষণা প্রধানমন্ত্রীর  

Written by SNS September 27, 2023 4:58 pm

বাগদাদ, ২৭ সেপ্টেম্বর –  ইরাকের হামদানিয়া শহরে বিয়েবাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল ১০০ জনের। মৃত্যুর সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। বিয়েবাড়ির একটি হলে মজুত করা ছিল বহু দাহ্য পদার্থ। সেখানে কোনওভাবে আগুন লেগে দ্রুত ছড়িয়ে পড়ে। বিধ্বংসী এই অগ্নিকাণ্ডে একপ্রকার জীবন্ত দগ্ধ হয়ে  মৃত্যু হয় ১০০ জনের । আহত আরও অন্তত ১৫০ জন। এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন ইরাকের প্রধানমন্ত্রী। তিনি তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেন।  

ঘটনাটি ঘটেছে বুধবার ভোরে  হামদানিয়া শহরে। ইরাকের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ইরাকের নিনেভে প্রদেশের হামদানিয়ায় একটি বিয়েবাড়িতে আগুন লাগে। রাজধানী বাগদাদ থেকে ৩৩৫ কিলোমিটার দূরে অবস্থিত ওই বিয়েবাড়িতে স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিট নাগাদ যখন আগুন লাগে তখন উপস্থিত সকলেই আনন্দে মেতে থাকায় প্রথমে আগুন লাগার বিষয়টি খেয়াল করেননি। যখন  নজরে আসে, তখন গোটা বিয়েবাড়িই আগুনের গ্রাসে । স্থানীয় সংবাদ সংস্থা, এবং স্বাস্থ্য আধিকারিকদের সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে ১০০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আহতের সংখ্যা অন্তত ১৫০। ঘটনার পর এক বিবৃতিতে অসামরিক প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে , বিয়েবাড়ির ভিতরে যেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে সেখানে দাহ্য পদার্থ মজুত করা ছিল. বিয়েবাড়িতে  নিরাপত্তা সংক্রান্ত কোনওরকম বিধিনিষেধ মানা হয়নি। এছাড়া বিয়েবাড়ি নির্মাণের ক্ষেত্রেও দাহ্য এবং কম দামি জিনিস ব্যবহার করা হয়। সেই কারণেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে । এমনকী, সিলিংয়ের বেশ কিছুটা অংশ ভেঙে পড়ে বলে জানা গেছে।

বিয়ের সময় হলের ভিতরেই বাজি পোড়ানো হচ্ছিল। তা থেকে আগুন লেগে যায় বলে প্রাথমিক তদন্তে অনুমান। চারিদিক ধোঁয়ায় ভরে যায়।  স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্সের সারি পড়ে যায়। হাসপাতালের সামনে ভিড় সামলাতে নামাতে হয় সেনা।