ডিউটির সময় অতিক্রান্ত হওয়ায় বিমান চালালেন না পাইলট, বিমানে অপেক্ষায় ৩৫০ যাত্রী  

Written by SNS June 26, 2023 7:19 pm

দিল্লি, ২৬ জুন –  ডিউটির সময় শেষ। বিমানে অপেক্ষারত ৩৫০ জন যাত্রীকে পাইলট স্পষ্ট জানিয়ে দিলেন, তিনি আর বিমান চালাবেন না। পাইলটের এই সিদ্ধান্তে দীর্ঘক্ষণ বিমানবন্দরেই আটকে রইলেন যাত্রীরা। যদিও দীর্ঘ সময় পর যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে সংশ্লিষ্ট উড়ান সংস্থা। তবে এই কাজের জন্য উড়ান সংস্থার তরফে পাইলটকে দায়ী করা হয়নি। 

লন্ডন থেকে দিল্লির উদ্দেশে রওনা হয় এয়ার ইন্ডিয়ার বিমান। ভারতের আকাশসীমায় প্রবেশের পরই পাইলটকে জানান হয়, দিল্লিতে আবহাওয়া খারাপ, বিমানটিকে নামানো যাবে না। তখন জয়পুর বিমান বন্দরে জরুরি অবতরণ করানো হয় বিমানটির। প্রায় দু’ঘণ্টা জয়পুরে আটকে থাকে এয়ার ইন্ডিয়ার ওই বিমান। বিমানটিতে অন্তত ৩৫০ জন যাত্রী ছিলেন।

দিল্লির আবহাওয়া কিছুটা স্বাভাবিক হওয়ার পর বিমানটিকে ওড়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু সেই সময় পাইলট বিমান চালাতে অস্বীকার করেন। তিনি সাফ জানিয়ে দেন, তাঁর ডিউটির সময় অতিক্রান্ত হয়েছে। ফলে জয়পুর থেকে দিল্লি পর্যন্ত তিনি আর বিমান চালাবেন না। এই খবর পাওয়া মাত্রই ক্ষোভে ফেটে পড়েন বিমানযাত্রীরা।

দীর্ঘ সময় পর ওই বিমানের যাত্রীদের দিল্লিতে পৌঁছনোর ব্যবস্থা করে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। প্রত্যেক যাত্রীকেই নিরাপদে দিল্লিতে পৌঁছে দেওয়া হয় বলে উড়ান সংস্থার তরফে জানানো হয়।  

তবে বিমান চালাতে অস্বীকার করার জন্য পাইলটের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করেনি উড়ান সংস্থাটি । উড়ান সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “জয়পুরে বিমানের জরুরি অবতরণের পরেই উড়ান সংস্থার এফডিটিএল নিয়মের আওতায় পড়ে যান বিমানকর্মীরা। এই নিয়মের আওতায় আর বিমান চালাতে পারেন না তাঁরা। যাত্রী সুরক্ষার কথা ভেবেই উড়ান সংস্থার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”