ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক ১৯ ডিসেম্বর

Written by SNS December 10, 2023 7:19 pm
 দিল্লি, ১০ ডিসেম্বর –  ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক ১৯ ডিসেম্বর দিল্লিতে বসতে চলেছে। আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে ১৯ ডিসেম্বরের এই বৈঠকে বিভিন্ন রাজ্যে আসন রফার বিষয়টি চূড়ান্ত করে ফেলতে চাইছে বিরোধী দলগুলি। পাঁচ রাজ্যের নির্বাচনী ফলে কংগ্রেসের সামগ্রিক ব্যর্থতা নিয়েও পর্যালোচনা হতে পারে ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠকে।
দীর্ঘদিন ধরেই লোকসভা নির্বাচনে আসন সমঝোতা সংক্রান্ত আলোচনা চূড়ান্ত করতে জোর দিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচনের ফলাফলের পর এবার  লোকসভার আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা শুরু করে দিল কংগ্রেস। এই আর্জি অনেক দিন আগেই ‘ইন্ডিয়া’র বৈঠকে বলেছিল তৃণমূল। কিন্তু সেই সময়ে রাজি হননি কংগ্রেস নেতৃত্ব। উত্তর বলয়ের তিন রাজ্যে বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয় হয়েছে কংগ্রেসের। মধ্যপ্রদেশ, রাজস্থান, এমনকি ছত্তিশগড়েও হার মানতে হয়েছে কংগ্রেসকে। আসন্ন লোকসভা নির্বাচনে আসন সমঝোতার বিষয়ে তাই বেশ কিছুটা চাপে কংগ্রেস। বেশ কিছু আঞ্চলিক দলের নেতা-নেত্রীর সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনাও শুরু হয়ে করে দিয়েছেন কংগ্রেস নেতৃত্ব। বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের হারের আসন নিয়ে দর কষাকষিতে জোটের বাকি দলগুলি সুবিধেজনক জায়গায় রয়েছে। উত্তরপ্রদেশে অখিলেশ যাদব, বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারে লালুপ্রসাদ যাদব, নীতীশ কুমারদের সামনে সুযোগ এসেছে কংগ্রেসকে চাপে রাখার।
দিল্লির কংগ্রেস সূত্রে খবর, আসন সমঝোতা নিয়ে ইতিমধ্যেই তৃণমূল নেত্রী মমতার সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে রাহুল গান্ধির । উল্লেখ্য, গত সোমবার রাতে রাহুল ফোন করেন মমতাকে। বেশ কিছুক্ষণ দুজনের কথা হয়। কংগ্রেস সূত্রে খবর, লোকসভা ভোটে বাংলার ৪২টি আসনের মধ্যে তিনটি আসন নিয়ে রফা হতে পার  তিনটি আসনের মধ্যে বহরমপুর এবং আবু হাসেম খান চৌধুরীর  মালদহ দক্ষিণ। তৃতীয় আসন উত্তরবঙ্গের রায়গঞ্জ। ১৮ তারিখে দিল্লি যাবেন বলে শনিবার জানান মমতা বন্দ্যোপাধ্যায় । ১৯ তারিখ ‘ইন্ডিয়া’র বৈঠকে যোগ দেবেন তিনি। এই বৈঠক মূলত জোটের শরিকদের মধ্যে আসন সমঝোতা নিয়ে আলোচনা করতেই ডাকা হয়েছে।
আপাতত  সব  দলেরই লক্ষ্য ২০২৪-এর লোকসভা নির্বাচন। তিন রাজ্যে হারের পর আসন সমঝোতা নিয়ে কংগ্রেস কতটা জোর খাটাতে পারবে, সেটাও দেখার। ইন্ডিয়া জোটে কংগ্রেস যে এখন কিছুটা ব্যাকফুটে,  বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা ।

প্রসঙ্গত, পাঁচ রাজ্যের ভোটের ফলঘোষণার দিনই কংগ্রেসের তরফে জানানো হয় ৬ ডিসেম্বর ইন্ডিয়া জোটের বৈঠক বসবে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গের দিল্লির বাসভবনে। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে , নীতীশ কুমার, অখিলেশ যাদব, হেমন্ত সোরেনরা  পিছু হটায় বাতিল হয়ে  যায়  বৈঠক। এরপর লালু প্রসাদ যাদব ১৭ ডিসেম্বর বৈঠকের কথা বলেন। বাতিল হয় সেই দিনটিও।  অবশেষে ১৯ ডিসেম্বর পরবর্তী বৈঠকের দিন ধার্য করা হয়েছে.