দেখা মিলল চাঁদের, রাত পোহালেই খুশির ইদ ভারতে 

Written by SNS April 21, 2023 6:03 pm

দিল্লি, ২১ এপ্রিল– বৃহস্পতিবার ইদের চাঁদের দর্শন মিলেছে। তাই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং কাতারে শুক্রবার ইদ পালিত হবে। আর ভারতে পালিত হবে শনিবার। 

প্রায় ১ মাস ধরে রমজানের রীতি অনুসরণের পর ইদ পালিত হয়। তবে রমজান মাসের শেষে কবে ইদ পালন করা হবে, তা নির্ভর করে চাঁদের দর্শনের উপর। বৃহস্পতিবার সৌদি আরবে ইদের চাঁদ দেখা গিয়েছে। আর তার পরই শুক্রবার ইদ পালনের ঘোষণা করা হয়েছে। তবে ভারতে কবে ইদ পালন করা হবে, এই নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

এই দেশে কবে ইদ পালন করা হবে, তা মূলত ঘোষণা করে দিল্লির জামা মসজিদ। এ ক্ষেত্রেও চাঁদের দর্শনলাভের উপর ইদের দিনক্ষণ নির্ভর করে। মনে করা হচ্ছে, শনিবারই ভারতে ইদ পালন করা হতে পারে। সে ক্ষেত্রে শুক্রবার চাঁদের দেখা মিলছে কি না, তার পরই এই ব্যাপারে জানা যাবে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, বছরের নবম মাস হল পবিত্র রমজান। এই সময় রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করেন তাঁরা। পবিত্র রমজান মাসের পর আসে শাওয়াল মাস। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী দশম মাস হল শাওয়াল মাস। এই মাসের প্রথম দিনই পালিত হয় ইদ-উল-ফিতর।

শুক্রবার অনেক দেশেই ইদ পালিত হবে না। সে ক্ষেত্রে বহু দেশেই শনিবার ইদ উদ্‌‌যাপন করা হবে। ফিলিপিন্স, মালয়েশিয়া, তাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়ায় বৃহস্পতিবার চাঁদের দেখা না পাওয়া যাওয়ায়, সেখানে শনিবার ইদ পালন করা হবে। শুক্রবার ভারতে কি চাঁদের দেখা মিলবে? অপেক্ষায় সকলে।