মুখ্যমন্ত্রীর লুঙ্গি প্রসঙ্গ তুলতেই তালা পড়ল মিঞা মিউজিয়ামে

Written by SNS October 26, 2022 3:59 pm

ডিসপুর, ২৬ অক্টোবর– রবিবার খোলা মিউজিয়ামে তালা পড়ল মঙ্গলবার। কারণটা স্বয়ং অসমের মুখ্যমন্ত্রীর লুঙ্গি প্রসঙ্গ। অসমের গোয়ালপাড়ায় রবিবার খুলেছিল একটি মিঞা মিউজিয়াম । মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার তীব্র আপত্তি ও নির্দেশে মঙ্গলবারই গোয়ালপাড়ার সেই মিউজিয়ামে তালা ঝোলাল জেলা প্রশাসন। প্রশাসনের অভিযোগ, ওই মিঞা মিউজিয়ামটি গড়ে উঠেছিল যে বাড়িতে, সেটি প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অনুদানে তৈরি। অসমের মুখ্যমন্ত্রীর বক্তব্য, মিউজিয়ামটি অর্থহীন। সেখানে যা কিছু রয়েছে সবই অসমিয়া জনজাতির পোশাক। “লুঙ্গি ছাড়া ওদের (মিঞাদের) কিছু নেই।” কার্যত এমন মন্তব্যের পর হিমন্তের নির্দেশিকায় খোলার দু’দিনের মধ্যে বন্ধ হয়ে গেল গোয়ালপাড়ার মিঞা মিউজিয়াম।

সোমবার হিমন্ত মন্তব্য করেন, “আমি বুঝতে পারছি না এটা কী ধরনের মিউজিয়াম। অসমিয়াদের লাঙল, মাছ শিকারের জিনিসপত্র রাখা হয়েছে এখানে। একমাত্র লুঙ্গি বাদে ওদের নিজস্ব কিছুই নয়। এখানে নতুন আছেটা কী? ওদের প্রমাণ করতে হবে লাঙল শুধুই মিঞারা ব্যবহার করেন। নাহলে পদক্ষেপ করুক সরকার।” উল্লেখ্য, অসমিয়া মিঞা পরিষদের সভাপতি মোহর আলির বাড়িতে মিঞা মিউজিয়াম গড়ে উঠেছিল। জানা গিয়েছে, মোহর ও তাঁর সঙ্গী আবদুল লতিফ বাতেনের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা করেছে পুলিশ।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নির্দেশে এর আগে একের পর এক মাদ্রাসা গুঁড়িয়ে দেওয়া হয়েছে অসমে।এই বিষয়ে সরাসরি হুমকিও দেন তিনি। হিমন্ত বলেন, কোনও মাদ্রাসায় দেশবিরোধী কাজ হলে সেটিকে গুঁড়িয়ে দেওয়া হবে। তার বক্তব্য ছিল, “মাদ্রাসাগুলিকে ধ্বংস করা আমাদের উদ্দেশ্য নয়। সেখানে যাতে জেহাদি কার্যকলাপ না হয় সেদিকে নজর রাখছি। আমরা যদি নির্দিষ্টভাবে তথ্য পাই যে মাদ্রাসার আড়ালে কোনও ভারতবিরোধী কার্যকলাপ হচ্ছে, সেক্ষেত্রে সেগুলিকে ভেঙে ফেলা হবে।”