রাজ্যপালের সঙ্গে বৈঠকে জটিলতা কাটল, ২৪ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে বাধা রইল না 

Written by SNS February 28, 2023 6:43 pm

কলকাতা, ২৮ ফেব্রুয়ারি — রাজ্যের ২৪ টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে আর কোনও জটিলতা রইল না। রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একথা জানিয়েছেন। সোমবার এবং মঙ্গলবার দুদফায় রাজ্যপাল এবং মন্ত্রী এই বিষয়ে বৈঠক করেন।

২৪টি বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যদের কার্যকালের মেয়াদ তিন মাস বৃদ্ধি করিয়ে জটিলতা কাটান হবে । এই সময়ের মধ্যে সার্চ কমিটি গঠন করে নতুন নিয়োগের প্রক্রিয়াও চালু করা হবে।

সোমবার সন্ধ্যায় রাজ্যপালের সঙ্গে শিক্ষামন্ত্রীর এই সংক্রান্ত বিষয়ে রাজভবনে একটি বৈঠক হয়। মঙ্গলবার সকালে ফের বৈঠকে বসেন দু’জন। তাঁদের সঙ্গে ওই বৈঠকে যোগ দেন রাজ্যের ছয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। মঙ্গলবার বৈঠকের মাঝেই এই ছয় উপাচার্য পদত্যাগপত্র জমা দেন আচার্য সিভি আনন্দ বোসের কাছে। রাজ্যপাল তাঁদের সেই পদত্যাগপত্র গ্রহণ করেন। এর পর ওই ছয় জনকেই তিন মাসের মেয়াদবৃদ্ধির কথা জানিয়ে তিনি চিঠি দেন। সমস্যা রয়েছে, অথচ মঙ্গলবার রাজভবনে উপস্থিত ছিলেন না, এমন উপাচার্যদের প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বুধবার তাঁরা রাজভবনে এসে নিজেদের ইস্তফাপত্র জমা দেবেন। একই সঙ্গে নিয়ে যাবেন মেয়াদবৃদ্ধির চিঠি।