লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে ক্রিকেট সহ আরও ৫টি খেলাকে যুক্ত করার কথা ঘোষণা করল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।

Written by SNS October 17, 2023 10:30 am

ভারত:- প্রস্তাব এসেছিল আগেই। এবার অবশেষে আজই হলো সেই সরকারি ঘোষণাটি। ১৯০০ সালের পর এই প্রথমবার অলিম্পিক গেমসে থাকবে ক্রিকেট। তবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সে নয়। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সেই ক্রিকেট-সহ আরও ৫টি খেলাকে যুক্ত করার কথা ঘোষণা করল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।
সূত্রের খবর, মুম্বইয়ে আইওসির ১৪১তম বার্ষিক অধিবেশনেই এই সরকারি সিলমোহরটি পড়ে। গত সপ্তাহেই অলিম্পিক্স আয়োজকরা পাঁচটি খেলাকে যুক্ত করার সুপারিশ পাঠিয়েছিল আইওসির কাছে। তারপর থেকেই সরকারি ঘোষণার অপেক্ষা চলছিল। ক্রিকেটের পাশাপাশি বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস (সিক্সেস) ও স্কোয়াশও থাকছে আঠাশের অলিম্পিক্সে। জানা গিয়েছে, ক্রিকেটকে অলিম্পিক্সে যোগ করার দাবি দীর্ঘদিন ধরেই চলছিল। বিগত কয়েক বছরে প্রক্রিয়াটি গতি পায়। আইসিসির সঙ্গে বৈঠক হয় আইওসি কর্তাদের। আইসিসি পরামর্শ দিয়েছিল ক্রিকেটের টি ২০- ফরম্যাট রাখার জন্য। সূত্রের খবর, এলএ এলওসিওজির ডিরেক্টর নিকোলো ক্যামপ্রিয়ানি বলেছেন, বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় খেলা ক্রিকেট অলিম্পিক্সে আসায় তারা রোমাঞ্চিত।
ক্যামপ্রিয়ানি ইএসপিএনক্রিকইনফোকে বলেন, বিশ্বব্যাপী ক্রিকেটের ২.৫ বিলিয়ন দর্শক রয়েছেন। এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেট শুরু হয়েছে, জনপ্রিয়তা বাড়ছে ক্রিকেটের। প্রসঙ্গত,  আগামী বছর ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রেও হবে টি ২০ বিশ্বকাপের খেলা। পুরুষ ও মহিলা বিভাগে ক্রিকেট থাকছে অলিম্পিক্সে। আইসিসির টি-২০ দলগত ক্রমতালিকায় নির্ধারিত সময়সীমায় পুরুষ ও মহিলাদের বিভাগে সেরা ৬টি করে দল অলিম্পিক গেমসের ক্রিকেটে খেলার সুযোগ পাবে। টিভি ও ডিজিটাল মাধ্যমে অলিম্পিক্স দেখেন ৩ বিলিয়ন দর্শক। জানা গিয়েছে, আইসিসি আইওসির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেছে শুধু লস অ্যাঞ্জেলেস নয়, অলিম্পিক্সের পরবর্তী সংস্করণগুলিতেও থাকবে ক্রিকেট। সূত্রের খবর, ২০৩২ সালের অলিম্পিক্স হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। ফলে সেখানেও ক্রিকেট থাকবে ধরে নেওয়াই যায়। জানা গিয়েছে, ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের দাবি জানাবে ভারত, আমেদাবাদ-মুম্বইকে আয়োজক শহর হিসেবে রাখার ভাবনাচিন্তা চলছে। বিশ্বকাপের মধ্যেই মুম্বই থেকে ক্রিকেটকে অলিম্পিক্সে জায়গা দেওয়ার ঘোষণাটি হওয়ায় উচ্ছ্বসিত আইসিসি।