মানিক ভট্টাচার্যের জামিনের আবেদন খারিজ করে দিল আদালত

Written by SNS November 16, 2023 8:45 pm

কলকাতা, ১৬ নভেম্বর –  প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের একক বেঞ্চ বৃহস্পতিবার নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার তাঁর জামিন খারিজ করে। আদালতের পর্যবেক্ষণ,  এই মুহূর্তে জামিন দেওয়া হলে, ইডির তদন্তে প্রভাব পড়তে পারে। এছাড়া সমাজের উপর প্রভাব পড়ার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আদালত। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি সিবিআই-ও জোরকদমে তদন্ত চালাচ্ছে। সিবিআই তদন্তের এক মামলায় আগে, তদন্তকারীরা দাবি করেছে, প্রাথমিক শিক্ষক পদের জন্য চাকরি টাকার বিনিয়মে বিক্রি করা হয়েছে। দুর্নীতির যে অভিযোগ উঠে আসছে, তা অনেক গভীর বলেও জানিয়েছে তদন্তকারীরা।

এর পাশাপাশি ডিভিশন বেঞ্চও ইতিপূর্বে জানিয়ে দিয়েছে ডিসেম্বরের মধ্যে তদন্ত শেষ করার জন্য। এমন অবস্থায় জামিন মঞ্জুর হলে তদন্তে প্রভাব পড়তে পারে বলে মনে করছে আদালত। সেই কারণে মানিক ভট্টাচার্যের জামিনের আর্জি খারিজ করা হয়েছে।

প্রসঙ্গত, এক বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি মানিক ভট্টাচার্য। বয়ানে অসঙ্গতি ও জিজ্ঞাসাবাদের সময় অসহযোগিতার অভিযোগে ২০২২ সালের অক্টোবর মাসে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিককে গ্রেফতার করেছিলেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসাররা। তারপর থেকে টানা জেলবন্দি হয়ে রয়েছেন মানিক ভট্টাচার্য। দীর্ঘদিন জেলবন্দি থাকার পর এবার জামিনের আর্জি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন মানিক ভট্টাচার্য।

বৃহস্পতিবার দুপুরে তাঁর জামিন মামলার শুনানির সময় বিচারপতি তীর্থঙ্কর ঘোষ স্মরণ করিয়ে দেন, তদন্তের যদি অগ্রগতি না হয়, তাহলে কাউকে অনন্তকালের জন্য জেলে বন্দি করে রাখা যায় না। তবে শেষ পর্যন্ত মানিকের জামিনের আর্জি খারিজ করে দেন বিচারপতি।