মনোনয়ন জমায় ৬০ প্রার্থীকে বিশেষ অনুমতি দিল আদালত 

Written by SNS June 16, 2023 5:32 pm
কলকাতা, ১৬ জুন — পঞ্চায়েতে মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়াল হাইকোর্ট। বসিরহাটের ৬০ জন বিজেপি প্রার্থীর মনোনয়নের সময়সীমা বাড়ানোর নির্দেশ দেওয়া হয় । শুক্রবার তাঁদের মহকুমাশাসকের কাছে মনোনয়ন জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী শুক্রবার বিকেল চারটের মধ্যে মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়। পাশাপাশি ওই প্রার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বসিরহাটের এসপিকেও নির্দেশ দেন বিচারপতি। 
 
বসিরহাটের  যে সব বিজেপি প্রার্থী বৃহস্পতিবার পুলিশ নিয়ে গিয়েও মনোনয়ন জমা দিতে পারেননি, শুক্রবার তাঁরা মনোনয়ন জমা দিতে পারবেন, নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিজেপি এই ব্যাপারে হাই কোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চে আবেদন করে। অভিযোগ ছিল, হাই কোর্টের নির্দেশ মতো  পুলিশকে সঙ্গে নিয়ে গিয়েও মনোনয়ন দেওয়া সম্ভব নি। তাই মনোনয়নের দিন বাড়িয়ে দেওয়া হোক।
বৃহস্পতিবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন মামলা হয় কলকাতা হাই কোর্টে। মনোনয়ন জমা দিতে অসুবিধা হচ্ছে বলে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ নির্দেশ দিয়েছিল, যে প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারেননি, তাঁদের পুলিশি নিরাপত্তা দিয়ে নিয়ে যাওয়া হবে মনোনয়ন জমা দেওয়ার কেন্দ্রে। কিন্তু তার পরও বসিরহাটের চারটি ব্লকের বিজেপির প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারেননি বলে অভিযোগ ওঠে। শুক্রবার সেই অভিযোগে আবার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় বিজেপি।
 
বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চে মামলার শুনানি হয়। বিজেপি বলে, হাই কোর্টের নির্দেশে পুলিশকে সঙ্গে নিয়ে গিয়েও মনোনয়ন দেওয়া যায়নি। তাই মনোনয়নের দিন বাড়িয়ে দেওয়া হোক। বিচারপতি প্রার্থীদের মনোনয়নের দিন বাড়ানো নিয়ে কমিশনের অবস্থান জানতে চান।  শুনানির পর বিচারপতি নির্দেশ দেন, এই প্রার্থীরা শুক্রবার বিকেল চারটের মধ্যে মনোনয়ন জমা দিতে পারবেন। তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করবে বসিরহাট জেলা পুলিশের সুপার।
 
বসিরহাটের ৪টি ব্লক— সন্দেশখালি-১ এবং ২, মিনাখা, ন্যাজাট এবং হাড়োয়ার ৬০ জন প্রার্থীর জন্য মনোনয়নের সময়সীমা বাড়ানো হয়। আদালত নির্দেশ দেয় , ‘‘সময় নেই, তাই নির্দেশনামার জন্য অপেক্ষা করার দরকার নেই। আদালতে শুনানির ভার্চুয়াল লিঙ্ক রাজ্য নির্বাচন কমিশন সংশ্লিষ্ট আধিকারিকের কাছে পাঠাবেন। এই লিঙ্কে নির্দেশ শুনে পদক্ষেপ করতে হবে।’’ বসিরহাট মহকুমাশাসকের দফতরের বিপরীতেই বিজেপির দলীয় কার্যালয়। তাঁরা শুধু রাস্তা পার হয়ে সেখানে যাবেন। পুলিশ নিরাপত্তা দিয়ে প্রার্থীদের মহকুমা শাসকের দফতরে ঢোকাবেন, এমনই নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা।