দেখাতেই হবে জাতীয় স্বার্থে অনুষ্ঠান, দেশের সমস্ত  টিভি চ্যানেলকে  আধঘণ্টার স্লট রাখার নির্দেশ কেন্দ্রের

Written by SNS November 10, 2022 4:06 pm

দিল্লি, ১০ নভেম্বর– প্রতিদিন দেশের জন্য দিতেই হবে আধঘণ্টা। এমনই নির্দেশিকা দেওয়া হল দেশের সমস্ত দেশের প্রতিটি টিভি চ্যানেলকে। জাতীয় স্বার্থের কথা মাথায় রেখেই সেরকম বিষয়বস্তু কিংবা গণ পরিষেবামূলক অনুষ্ঠান পরিবেশন করতেই হবে । কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আপলিঙ্কিং ও ডাউনলোডিংয়ের নতুন নিয়মাবলীতে এমনই নির্দেশিকা দেওয়া হয়েছে। তবে এই নির্দেশিকার আওতা থেকে বাদ দেওয়া হয়েছে  খেলা, বন্যপ্রাণী সংক্রান্ত চ্যানেল এবং বিদেশী চ্যানেলগুলিকে। তাদের জন্য এমন কোনও বাধ্যবাধকতা নেই। কিন্তু এর বাইরে দেশের বাকি চ্যানেলগুলিকে কেন্দ্রীয় সরকারের এই নির্দেশ মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, এই বিষয়ে শীঘ্রই একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। তার আগে সকল পক্ষের সঙ্গে বসে বিষয়টি নিয়ে আলোচনা প্রয়োজন। কিন্তু কোনও নির্দিষ্ট সময়ে এই অনুষ্ঠান পরিবেশিত হবে কি না, তা এখনও নির্ধারিত হয়নি। তবে, প্রতিদিন ৩০ মিনিট করে একটি স্লট যে রাখার নিয়ম যে ঠিক করা হয়েছে, তা একদম নিশ্চিত।

নির্দেশিকাগুলি ৯ নভেম্বর থেকে কার্যকর হলেও, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আধিকারিকরা বলেছেন যে চ্যানেলগুলিকে এই জাতীয় বিষয়বস্তু ধারণা এবং তৈরি করার জন্য সময় দেওয়া হবে। এই নতুন নিয়মাবলীতে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, এই টিভি চ্যানেলগুলি জনগণের সম্পত্তি। তাই এগুলিকে জাতীয় স্বার্থে ব্যবহার করা উচিত। এইজন্যই এমন বাধ্যবাধকতা জারি করা হচ্ছে।