সেনাবাহিনীতে নিয়োগের পরীক্ষা হবে বাংলা-সহ ১৩টি ভাষাতে, সিদ্ধান্ত স্বরাষ্ট্রমন্ত্রকের  

Written by SNS April 15, 2023 6:07 pm

দিল্লি, ১৫ এপ্রিল – বাংলা নববর্ষে কেন্দ্রের নতুন সিদ্ধান্ত । সেনাবাহিনীতে নিয়োগের পরীক্ষা হবে  এবার থেকে বাংলা ভাষাতেও হবে । শুধু  বাংলা নয়, বাংলা ছাড়াও আরও ১২টি আঞ্চলিক ভাষায় নেওয়া হবে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী বা সিএপিএফ -এর পরীক্ষা । ১৫ এপ্রিল, শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতি অনুসারে, এতদিন কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর পরীক্ষা হতো হিন্দি ও ইংরেজি ভাষায়। বাংলা সহ অন্যান্য ভাষায় পরীক্ষা নেওয়ার দাবি অনেকদিন ধরেই ছিল। অবশেষে সেই দাবি মেনে সিদ্ধান্ত নিল কেন্দ্র। বিবৃতিতে আরও বলা হয়েছে, “স্থানীয় যুবদের কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীতে যোগদান করাতে এবং আঞ্চলিক ভাষার প্রচার করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন।”

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর মধ্যে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স সিআরপিএফ, বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ, ইন্দো-তিবেটিয়ান বর্ডার পুলিশ বা আইটিবিপি, সশস্ত্র সীমা বল বা এসএসবি এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড এনএসজি রয়েছে। অর্থাৎ এই সমস্ত বাহিনীতে নিয়োগের পরীক্ষা বাংলা সহ ১৩টি আঞ্চলিক ভাষায়  হবে। হিন্দি, ইংরেজি ছাড়া ১৩টি আঞ্চলিক ভাষা হল, বাংলা, অসমিয়া, গুজরাটি, মারাঠি, মালয়ালাম, কন্নড়, তামিল, তেলুগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, মণিপুরী এবং কোঙ্কনি।