প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কড়া নজরদারি চালাচ্ছে বায়ুসেনা, জানালেন বায়ুসেনা প্রধান 

Written by SNS October 3, 2023 6:55 pm

Chief of Air Staff Air Chief Marshal VR Chaudhari during a press conference ahead of the 90th Air Force Day celebrations on Oct. 8, in New Delhi.

দিল্লি, ৩ অক্টোবর – প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর কড়া নজরদারি চালাচ্ছে বায়ুসেনা। মঙ্গলবার এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী জানান, পূর্ব লাদাখ-সহ নিয়ন্ত্রণ রেখা বরাবর লাগাতার নজরদারি চালানো হচ্ছে। এদিন তিনি আরও জানান, ভারতীয় বায়ুসেনা আগামী কয়েক বছরে একাধিক ক্ষেত্রে পদক্ষেপ করবে। তিনি জানিয়েছেন, বায়ুসেনা ৯৭টি হালকা যুদ্ধবিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে এগোচ্ছে।  রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল সিস্টেমের তিনটি ইউনিট এসেছে। আরও দুটি আগামী বছরের মধ্যে পাওয়া যাবে।  

বায়ুসেনা প্রধান জানিয়েছেন, সামগ্রিক বিচারে অনিশ্চিত ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে একটি শক্তিশালী সামরিক বাহিনীর প্রয়োজন। বায়ুসেনার তরফে উত্তর-পূর্ব ভারতে এস-৪০০ এয়ার ডিফেন্স স্কোয়াড্রন অনুশীলন হয়েছে।  ৪০০ কিলোমিটার দূরত্ব থেকে শত্রুর বিমান বা ক্ষেপণাস্ত্রকে নিষ্ক্রিয় করতে সক্ষম এয়ার ডিফেন্স সিস্টেম। এই অনুশীলনে অন্যান্য বিমানের পাশাপাশি রাফালে এবং সুখোই-৩০ যুদ্ধ বিমানগুলিও অংশগ্রহণ করে। একইসঙ্গে সিকিম ও শিলিগুড়ি করিডোরে প্রতিপক্ষের ওপর নজরদারি বাড়ানোর জন্য পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে।  
ভারতীয় বায়ুসেনা আগামী সাত-আট বছরে প্রায় তিন লক্ষ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার পরিকল্পনা করছে বলে জানান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী।