অভিষেকের দ্রুত শুনানির আবেদন নাকচ করল সুপ্রিম কোর্ট, শুনানি হতে পারে শুক্রবার

Kolkata, Apr 02 (ANI): Trinamool Congress (TMC) National General Secretary Abhishek Banerjee at Kolkata airport, on Sunday. (ANI Photo)

কলকাতা, ২২ মে – কুন্তল ঘোষের চিঠির ভিত্তিতে ইডির দায়ের করা মামলা থেকে অব্যাহতি পেতে সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আবেদন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু শনিবার অভিষেকের দায়ের করা দ্রুত শুনানির আবেদন নাকচ করে দিল সুপ্রিম কোর্ট। শুনানি হতে পারে শুক্রবার।

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত জেলবন্দি প্রাক্তন তৃণমূল নেতা কুন্তল ঘোষ অভিযোগ করেন অভিষেকের নাম বলার জন্য তাঁর ওপর কেন্দ্রীয় এজেন্সি চাপ দিচ্ছে।  গত ৩০ মার্চ এই অভিযোগ করেন কুন্তল। ঠিক তার আগেরদিন শহিদ মিনার ময়দানে এক দলীয় সভায় অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, আমার নাম নেওয়ার জন্য মদন মিত্র, কুণাল ঘোষকে চাপ দিয়েছে কেন্দ্রীয় এজেন্সি। চাপের কাছে নতি স্বীকার না করায় তাদের দিনের পর দিন জেলবন্দি থাকতে হয়েছে। অভিষেকের মন্তব্যের পরই কুন্তলের অভিযোগে প্রশ্ন ওঠে, তাহলে কি এর মধ্যে  কোনও সম্পর্ক রয়েছে?
তবে শুধু মৌখিক অভিযোগ করেই ক্ষান্ত হননি কুন্তল ঘোষ। অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠি দেন কুন্তল। পুলিশি হস্তক্ষেপ চেয়ে সেই চিঠি যায় হেস্টিংস থানায়। এই মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সংস্থা চাইলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক। তার পর সুপ্রিম কোর্ট মামলার বেঞ্চ বদলে দেয়। শুনানি হয় বিচারপতি অমৃতা সিন্‌হার এজলাসে। 
গত বৃহস্পতিবার অভিষেকের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সিনহা নির্দেশ দেন, অভিষেককে জেরা করতে পারবে সিবিআই। সঙ্গে আদালতের সময় নষ্ট ও তদন্তের গতি কমানোর দায়ে কুন্তল ও অভিষেককে ২৫ লক্ষ টাকা করে জরিমানা করেন তিনি। সেই রায়কে চ্যালেঞ্জ করে শুক্রবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক। কিন্তু আবেদনের দ্রুত শুনানি করতে অস্বীকার করে আদালত।
আদালতের নির্দেশ আসতেই শুক্রবার অভিষেককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে সিবিআই। শনিবার সকাল ১১টায় অভিষেককে নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়। শনিবার সকালে অভিষেক সিবিআইকে চিঠি দিয়ে জানান, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। শনিবার সুপ্রিম কোর্টে আবেদন করে দ্রুত শুনানির আর্জি জানান অভিষেক। কিন্তু সোমবার সেই আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চ। শুক্রবার মামলাটির শুনানি হবে বলে আদালত জানিয়েছে ।