‘সুপ্রিম’ শুভেচ্ছার সঙ্গে ‘পরিবেশবান্ধব বাজি’তেও না শীর্ষ আদালতের

Written by SNS September 22, 2023 5:26 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

দিল্লি, ২২ সেপ্টেম্বর– আলোর উৎসবের আগেই নির্দেশিকা জারি করল শীর্ষ আদালত। দীপাবলিতে বিক্রি করা যাবে না বেরিয়াম সল্ট ব্যবহারে তৈরি পরিবেশবান্ধব বাজি। কারণ সেই সমস্ত ‘গ্রিন ক্র্যাকার’ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। শুক্রবার এমনই রায় দিল সুপ্রিম কোর্ট। তাই একইসঙ্গে দীপাবলির শুভেচ্ছাও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

২০১৮ সালে সুপ্রিম কোর্টের তরফে বেরিয়াম সল্টযুক্ত ‘গ্রিন ক্র্যাকার’ বা পরিবেশবান্ধব বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কয়েকটি আতসবাজি প্রস্তুতকারক সংস্থার তরফে ৩০ শতাংশ দূষণ কম হবে, এমন বাজি বানানোর আবেদন জানানো হয়েছিল। একই সঙ্গে আবেদনকারীরা বেরিয়াম সল্টযুক্ত বাজি বানানোরও আবেদন জানিয়েছিলেন। এনিয়ে শীর্ষ আদালতের বিচারপতি এএস বোপান্না ও এমএম সুন্দ্রেসের বেঞ্চের তরফে জানানো হয়েছে, “আমরা এই আবেদনে অনুমোদন দেব না। আমাদের আগের নির্দেশিকাই বহাল থাকবে।”

প্রসঙ্গত, দীপাবলির কথা মাথায় রেখে কয়েকদিন আগেই সমস্ত রকম বাজি বানানো, বিক্রি করা, জমা করার উপর ফের নিষেধাজ্ঞা জারি করে দিল্লি সরকার। শীতকাল ও তার প্রাক্কালে বাজির কারণে বায়ুদূষণের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, এই নির্দেশিকা শুধুমাত্র তামিলনাড়ুর ‘ফায়ারওয়ার্কস আমোরসেস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে যুক্ত আতসবাজি প্রস্তুতকারক সংস্থাগুলোর আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য। এই বিষয়ে আইনজীবী গোপাল শংকরনারায়ণ বলেন,”আমরা সকলকে একই সঙ্গে দীপাবলির শুভেচ্ছাও জানাচ্ছি।”