ফের গলদঘর্ম করতে ৪০ ছোবে পারদ 

Written by SNS May 7, 2023 12:35 pm

কলকাতা, ৭ মে– ‘মোখা’ ক্রমশ তা ধেয়ে আসছে উপকূলের দিকে। ইতিমধ্যে সে নিয়ে উড়িষ্যা, বাংলার উপকূলীয় এলাকাগুলিতে সতর্কতা জারি হয়েছে। এরমধ্যেই আবহাওয়া দফতর জানাল, রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে দক্ষিণবঙ্গে। ভোরের দিকে মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চড়া রোদ উঠবে। এমনকী ফের চল্লিশ ডিগ্রি ছুঁতে পারে তাপমাত্রার পারদ।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা প্রায় থাকবে না বললেই চলে। বরং তাপমাত্রা অনেকটা বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বেড়ে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় পারদ ৪০ ডিগ্রি ছুঁয়ে যেতে পারে। আবারও গরমে পুড়তে পারে বাঁকুড়া,পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের মতো জেলাগুলি, এমনটাই অনুমান করছেন আবহাওয়াবিদরা।

আপাতত আগামী কয়েকদিন উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলি, অর্থাৎ, দার্জিলিং, কালিম্পং-এ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। কোনও কোনও অঞ্চলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। আলিপুরদুয়ার, কোচবিহা্‌ জলপাইগুড়িতে হাল্কা বৃষ্টির পূর্বাভাস। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা কমেছে মালদহ ও দুই দিনাজপুরে। এই তিন জেলার তাপমাত্রা আগামী কয়েকদিনে বাড়বে বলেই মনে করা হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে কলকাতায় আপাতত আংশিক মেঘলা আকাশ। তবে সময় যত বাড়ছে, চড়া রোদ দেখা যাচ্ছে আকাশে। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়ছে রোজই। রবিবারও তেমনই আবহাওয়া বজায় থাকবে। এদিন তিলোত্তমায় বৃষ্টির সম্ভাবনা খুবই কম। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭. ১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪. ৫ ডিগ্রি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৫ শতাংশ।