কনখলের রামকৃষ্ণ মিশন সেবাশ্রমে অত্যাধুনিক এমআরআই মেশিন  

Written by SNS October 29, 2023 6:12 pm
হরিদ্বার, ২৯ অক্টোবর – গোটা দেশ জুড়ে উদযাপন করা হচ্ছে রামকৃষ্ণ মিশনের ১২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী।  উত্তরাখণ্ডে হরিদ্বারের কনখলে এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্বখ্যাত আধ্যাত্মিক ব্যক্তিত্বদের এক আন্তঃ-বিশ্বাস সম্মেলন অনুষ্ঠিত হয়।   কনখালের রামকৃষ্ণ মিশন সেবাশ্রমে নতুন ১.৫ টেসলা এমআরআই মেশিনের উদ্বোধন করা হয়। অত্যাধুনিক এই মেশিনের জন্য অনুদানের বড় অংশ হংকংয়ের বাসিন্দা, কৌশল টিকু-এর প্রচেষ্টার কারণে সম্ভব হয় । এই  উপলক্ষে আয়োজিত বিশেষ আন্তঃ-সাম্প্রদায়িক সম্মেলনে সারাদেশের সাধু সন্তেরা অংশ নেন। জুনা পীঠধীশ্বর আচার্য মহামণ্ডলেশ্বর স্বামী অবধেশানন্দ গিরি মহারাজ, নির্মল পীঠধীশ্বর শ্রী মহন্ত স্বামী জ্ঞান দেব সিং মহারাজ, সর্বভারতীয় আখড়া পরিষদের সভাপতি মহন্ত রবীন্দ্র পুরী মহারাজ, মুম্বাই-কলকাতা থেকে রামকৃষ্ণ মিশনের  অংশ নেন। স্বামী দয়ামূর্ত্যানন্দ, সেক্রেটারি রাম কৃষাণ মিশন সেবাশ্রম বলেছেন, “সেবাশ্রমের মূলমন্ত্র হল ‘আত্মনো মোক্ষার্থম জগৎ হিতায় চ’ যার অর্থ হল নিজের মুক্তি এবং বিশ্বের কল্যাণ। 
হরিদ্বার এবং এর আশেপাশের জায়গা  থেকে প্রতিদিন প্রায় ৮০০ রোগী হাসপাতালে আসে। তাঁদের চিকিৎসায় এই অত্যাধুনিক মেশিন বিশেষ উপযোগী হবে বলে জানান সেখানে সেবার কাজে নিযুক্ত চিকিৎসকেরা।১২৫ বছরে পদার্পণ করে নানা উন্নয়নমূলক কাজে আত্মনিয়োগ করেছে কনখলের এই সেবাশ্রম।স্বামী বিবেকানন্দের শিষ্য স্বামী কল্যানানন্দ প্রতিষ্ঠিত রামকৃষ্ণ মিশন সেবাশ্রম রামকৃষ্ণ মঠ ও মিশনের একটি শাখা। শুরু থেকেই এই দাতব্য হাসপাতালটি উত্তরাখন্ড ও তার আশেপাশের অঞ্চলের দরিদ্র ও অভাবী মানুষের স্বাস্থ্য শিক্ষা ও ত্রাণসামগ্রী দিয়ে সাহায্য করে আসছে। প্রতিষ্ঠার সময় থেকে এখনও পর্যন্ত এই সংস্থা ১০ কোটি রোগীর চিকিৎসা করে এসেছে। 
কনখালের রামকৃষ্ণ মিশন সেবাশ্রমে অত্যাধুনিক যন্ত্রপাতি সাধারণ , দরিদ্র মানুষের সাহায্যে আরো বেশি সহায়ক হবে বলে আশাবাদী মঠ ও মিশনের প্রতিনিধিরা।