এবার আরো ১৩ টি ভাষার সুবিধা স্টাফ সিলেকশনের পরীক্ষা

Written by SNS August 17, 2023 5:27 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

দিল্লি, ১৭ আগস্ট– এতদিন শুধুমাত্র হিন্দি এবং ইংরাজি ভাষাতেই পরীক্ষা দেওয়া জেট কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায়। কিন্তু এবার বড় সুযোগ পরীক্ষার্থীদের জন্য। ভাষার সমস্যার জন্য যেন কোনও চাকরিপ্রার্থী বঞ্চিত না হন সেই কারণেই এই এবার থেকে ১৫ টি আঞ্চলিক ভাষায় স্টাফ সিলেকশন কমিশনের পরীক্ষাগুলি দিতে পারবেন পরীক্ষার্থীরা।

বুধবারই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এই সিদ্ধান্তের কথা জানান। এই সিদ্ধান্তের ফলে, বহু চাকরিপ্রার্থী নিজের মাতৃভাষায় পরীক্ষা দিতে পারবেন, বক্তব্য কেন্দ্রীয় মন্ত্রকের।

প্রসঙ্গত, এতদিন শুধুমাত্র হিন্দি এবং ইংরাজি ভাষাতেই এমটিএস, সিজিএল বা সিএইচএসএল এর মতো স্টাফ সিলেকশনের পরীক্ষাগুলিতে উত্তর লিখতে পারতেন পরীক্ষার্থীরা। তবে এখন থেকে আরও বাড়তি ১৩টি ভাষা যোগ হল  পরীক্ষার ভাষা হিসেবে। এই তালিকায় রয়েছে, বাংলা, অসমিয়া, গুজরাতি, মারাঠি, মালায়ালি, কন্নড়, তামিল, তেলুগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবী, মণিপুরি (মেইতি) এবং কোঙ্কণি।

জানা গেছে, শুধু স্টাফ সিলেকশনই নয়, বরং ইউপিএসসি, জয়েন্ট এন্ট্রান্সের মতো আরও একাধিক সর্বভারতীয় পরীক্ষায় খুব তাড়াতাড়ি নিজের মাতৃভাষায় উত্তর লেখার সুযোগ পেতে চলেছেন পরীক্ষার্থীরা। পাশাপাশি, আগামী অক্টোবর মাস থেকেই হিন্দিতে এমবিবিএস কোর্স পড়ার সুযোগ পাবেন উত্তরাখণ্ডের পড়ুয়ারা। এর আগেই ভোপাল তথা মধ্যপ্রদেশে হিন্দি ভাষায় এমবিবিএস কোর্স চালু হয়ে গিয়েছে।