বাড়িতেও স্থিতিশীল বুদ্ধদেব

Written by SNS August 10, 2023 4:13 pm

কলকাতা, ১০ জুলাই  –  প্রায় দু’সপ্তাহ পরে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।  ২৯ জুলাই সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করতে হয় তাঁকে। ১২ দিনের চিকিৎসার পর সুস্থ হয়ে বুধবার বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে  ফেরেন তিনি।  যদিও বর্ষীয়ান এই সিপিএম নেতাকে হাসপাতালের তরফে হোম কেয়ার ট্রিটমেন্ট দেওয়া হচ্ছে। আপাতত  তাঁর নতুন কোনও শারীরিক সমস্যা নেই। রাইলস টিউব লাগানো থাকলেও বাড়িতে তৈরি অর্ধতরল খাবার তিনি মুখ দিয়ে খেয়েছেন। রাতেও তাঁর ঘুম হয়েছে বলেও পরিবার সূত্রে খবর।

ফুসফুস এবং শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ এবং নিউমোনিয়া নিয়ে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় বুদ্ধদেবকে। তাঁর শারীরিক অবস্থার এতটাই অবনতি হয় যে তাঁকে ৪৮ ঘণ্টার জন্য ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়। স্যালাইনের মাধ্যমে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক দেওয়ার পর ধীরে ধীরে সংক্রমণমুক্ত হন বুদ্ধদেব। বারো দিন হাসপাতালে কাটিয়ে বুধবার তিনি নিজের বাড়িতে ফেরেন। 

বাড়িতে ফিরলেও চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের তত্ত্বাবধানে থাকবেন তিনি। চিকিৎসকরা জানান, নিজের বাড়িতে ফিরতে পেরে  স্বস্তি পেয়েছেন বুদ্ধদেব। রাতেও ভাল ঘুমিয়েছেন তিনি। এখনও রাইলস টিউবের মাধ্যমেই বুদ্ধদেবের শরীরে খাবার পৌঁছচ্ছে।  সূত্রের খবর, বাড়িতে তৈরি অর্ধতরল খাবার মুখ দিয়ে খাওয়ানো হয়েছে তাঁকে। তবে তার পরিমাণ খুব বেশি না। স্বাভাবিক মানুষের মতো না হলেও বুদ্ধদেবের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে জানিয়েছেন তাঁর চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকরা । 

 চিকিৎসকদের সূত্রে জানা যায় , কয়েক দিন পর রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর আবার কিছু শারীরিক পরীক্ষানিরীক্ষা করে দেখা হবে। সেই রিপোর্ট দেখেই পরবর্তী চিকিৎসা কি হবে তা স্থির করবে বুদ্ধদেবের চিকিৎসার দায়িত্বে থাকা মেডিক্যাল বোর্ড।