‘সাহায্যে শুধু এগিয়ে নয়, সবার চেয়ে বেশি সাহায্য করেছে ভারত’, শ্রীলঙ্কার মুখে নয়াদিল্লির স্তুতি 

Written by SNS March 4, 2023 5:25 pm
কলোম্বিয়া, ৪ মার্চ– আর্থিক অনটনে জেরবার শ্রীলংকার অবস্থা কে না জানে? দেশের বিদেশি মুদ্রার পরিমাণ কমতে কমতে মাত্র ৫০ কোটি ডলারে এসে ঠেকেছে। দেওলিয়া শ্রীলংকা এই পরিস্থিতিতেও ঘুরে দাঁড়াতে এগিয়ে এসেছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। সেই দেশগুলির মধ্যে সবচেয়ে আগে রয়েছে ভারত। আর তাই গোটা বিশ্বের কাছে ভারতের প্রশংসা করে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি সাব্রি জানাচ্ছেন, ”আমরা ভারতের কাছে খুবই কৃতজ্ঞ।” দ্বীপরাষ্ট্রটি জানিয়েছে, বাকি সব দেশ মিলে যা করেছে, তার চেয়েও বেশি করেছে নয়াদিল্লি। 

শুক্রবার ভারতকে ধন্যবাদ জানিয়েছেন শ্রীলঙ্কার মন্ত্রী। দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কেও কথা বলতে দেখা যায় তাঁকে। তিনি বলেন, ”গত মে-জুন মাসের ভাঙনের পর শ্রীলঙ্কা অনেকটা পথ চলে এসেছে। আমাদের মুদ্রাস্ফীতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। দীর্ঘ লাইন নেই। পর্যটনও আগের জায়গায় ফিরেছে।” সব মিলিয়ে তাঁকে যথেষ্টই আশাবাদী দেখিয়েছে এদিন। আর এই প্রসঙ্গেই উঠে আসে অন্য দেশের সাহায্য়ের কথা। আলি বলেন, ”পরিস্থিতি পুনরুদ্ধার ও স্থিতিশীল হওয়ার ক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় পার্টনার ভারত। আমার তো মনে হয়, বাকি সব দেশগুলি মিলে যা করেছে, ভারত একাই তার থেকে বেশি করেছে। ৩.৯ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে, যা আমাদের নতুন শক্তি জুগিয়েছে। ভারতের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ।”

একাধিক দেশ থেকে ঋণ নিয়ে প্রবল আর্থিক সংকটে ভুগছে দ্বীপরাষ্ট্র। ঋণ মকুবের পরিকাঠামো নিয়ে একমত হতে পারেনি চিন ও আইএমএফ  । এহেন পরিস্থিতিতে একেবারেই খরচের পথে হাঁটতে চাইছে না রনিল বিক্রমাসিঙ্ঘের সরকার। যেনতেন প্রকারেণ ঘুরে দাঁড়াতে চায় দ্বীপরাষ্ট্রটি। আর সেই প্রসঙ্গেই চিন নয়, ভারতের প্রসঙ্গই তুলতে দেখা গেল তাদের