মোদির বিরুদ্ধে সোনিয়ার কলম

Written by SNS February 6, 2023 6:38 pm

দিল্লি, ৬ ফেব্রুয়ারি– নরেন্দ্র মোদির বিরুদ্ধে এবার কলমই শেষ ভরসা সোনিয়া গান্ধির । সোমবার সর্ব ভারতীয় ইংরিজি দৈনিকে প্রকাশিত লেখায় কংগ্রেস নেত্রী সদ্য পেশ হওয়া কেন্দ্রীয় বাজেট এবং আদানি কাণ্ড নিয়ে সরব হয়েছেন।

সোনিয়া লিখেছেন, এবারের বাজেট পুরোদস্তুর গরিব বিরোধী। গরিবের কল্যাণে খাদ্য, স্বাস্থ্য, শিক্ষার অধিকার নিশ্চিত করতে চেয়ে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার যে সব আইন ও কর্মসূচি গ্রহণ করেছিল সেগুলিতে বরাদ্দ কমিয়ে প্রধানমন্ত্রী আসলে দরিদ্রদের উপহাস করেছেন।

সোনিয়া সরাসরি আদানিদের নাম না করলেও ওই সংস্থায় জীবন বিমা নিগম এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লগ্নির ভবিষ্যৎ নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করে লিখেছেন, যখন বাজেটে বিশ্বগুরু, অমৃতকাল শব্দগুলি ব্যবহার করা হয়েছে তখন প্রধানমন্ত্রীর প্রিয় এবং বিশ্বস্ত ব্যবসায়ী বন্ধুর আর্থিক কেলেঙ্কারি সামনে এসেছে। যা আর্থিকভাবে দুর্বল কোটি কোটি ভারতীকে তাদের সঞ্চয়ের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে।

সরকারি সংস্থার বিক্রির নীতি নিয়েও সরব হয়েছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী। তিনি লিখেছেন, দেশের অমূল্য সব সম্পদ জলের দরে প্রধানমন্ত্রীর বিশ্বস্ত লোকেদের হাতে তুলে দেওয়া হয়েছে। আর সরকারের এমন সব সিদ্ধান্ত প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে দরিদ্র ভারতীয় জীবন জীবিকা, সঞ্চয়কে।

সোনিয়া লিখেছেন, সদ্য সমাপ্ত ভারত জোড়ো যাত্রায় লক্ষ লক্ষ ভারতীয় মূল্যবৃদ্ধি, বেকারি এবং আয় কমে যাওয়ার কথা বলেছেন। বাজেটে তার কোনও প্রতিফলন নেই। অথচ স্বাধীনতার প্রতিশ্রুতি ছিল প্রতিটি ভারতীয়র জন্য একটি সুন্দর জীবন। শুধুমাত্র তাদের মৌলিক চাহিদাগুলি পূরণ করার জন্য নয় বরং সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ক্ষমতায়নের সমান সুযোগ দেওয়ার কথা সংবিধানে রয়েছে।