ছোটখাটো ঘটনা ভারত-আমেরিকার সম্পর্ককে নষ্ট করতে পারবে না: নরেন্দ্র মোদি 

Written by SNS December 20, 2023 7:57 pm

দিল্লি, ২০ ডিসেম্বর  “ছোটখাটো ঘটনা ভারত-আমেরিকার সম্পর্ককে নষ্ট করতে পারবে না”, এমনটাই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খালিস্তানি জঙ্গি পাতওয়ান্ত সিং পান্নুন-কে আমেরিকায় খুন করার ছক কষা হয়েছিল, এই অভিযোগ ওঠে ভারতের দিকে। প্রথমবার সেই অভিযোগ নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “কোনও প্রমাণ পেলে অবশ্যই খতিয়ে দেখা হবে। তবে কয়েকটি ছোটখাটো ঘটনা ভারত-আমেরিকার সম্পর্ককে নষ্ট করতে পারবে না।”

এক সংবাদমাধ্যমে দেওয়া একান্ত সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “যদি আমাদের কেউ কোনও তথ্য দিতে পারে, তবে আমরা তা অবশ্যই খতিয়ে দেখব। যদি আমাদের কোনও নাগরিক ভাল বা খারাপ কাজ করেন, তবে আমরা সেই দিকে নজর দিতে প্রস্তুত। আইন মেনে চলতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।”

বিদেশের মাটিতে নির্দিষ্ট কিছু উগ্রপন্থী সংগঠনের গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “বাক-স্বাধীনতার আড়ালে এই সংগঠনগুলি সন্ত্রাসে হুমকি ও উসকানি দিচ্ছে”। ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী মোদি । তিনি বলেন, “আমাদের সম্পর্ক মজবুত,  দ্বিপাক্ষিক সমর্থন আমাদের স্থিতিশীল সম্পর্ককে স্পষ্ট করছে । নিরাপত্তা ও সন্ত্রাস দমন আমাদের সম্পর্কের অন্যতম ভিত্তি। আমার মনে হয় , কিছু ঘটনা আমাদের দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সঙ্গে যোগ করা উচিত নয়।”

তিনি আরও বলেন, “আমাদের এটা মানতেই হবে যে আমরা বহুপাক্ষিক যুগে বসবাস করছি। পৃথিবী যেমন সংযুক্ত, তেমনই পরস্পরনির্ভর। এই বাস্তবতা আমরা স্বীকার করতে বাধ্য। ”

প্রসঙ্গত, সম্প্রতি আমেরিকার তরফে তাদের নাগরিক ও জেনারেল কাউন্সিলকে খুনের পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছিল ভারতের বিরুদ্ধে। নিষিদ্ধ সংগঠন শিখস ফর জাস্টিসের প্রধান পান্নুনকে আগেই জঙ্গি ঘোষণা করেছে ভারত।