‘শিখস ফর জাস্টিস’ -এর প্রধান পান্নুনের হুমকি

Written by SNS November 8, 2023 8:59 pm

FEAদিল্লি, ৮ নভেম্বর –  ১৯ নভেম্বরের পর  এয়ার ইন্ডিয়ার কোনও বিমানে শিখ সম্প্রদায়ের কেউ যাতায়াত করতে পারবেন না।  রবিবার ভিডিও বার্তায় হুমকি দিয়েছেন ভারতে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ -এর প্রধান গুরপতবন্ত সিংহ পান্নুন। তাঁর নির্দেশ পালন না করলে শিখদের প্রাণহানির আশঙ্কা রয়েছে বলেও সতর্কবার্তা দিয়েছেন তিনি। ভিডিওয় পাঞ্জাবি ভাষায় শিখদের সতর্ক করেছেন পান্নুন। এর পরই   দিল্লি এবং পাঞ্জাবের বিমানবন্দরে এন্ট্রি পাসের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ‘দ্য ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি’ ।

বিসিএএস-এর তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসের শেষ পর্যন্ত দুই বিমানবন্দরে এন্ট্রি পাস পাওয়া যাবে না। দিল্লি এবং পাঞ্জাব বিমানবন্দর থেকে যে সকল যাত্রী এই মাসে এয়ার ইন্ডিয়ার মাধ্যমে যাতায়াত করবেন বিমানে ওঠার আগে তাঁদের ব্যাগ  তল্লাশি করা হবে বলে বিসিএএস সূত্রে খবর। দেশবাসীর সুরক্ষার জন্য এই কড়া পদক্ষেপ করা প্রয়োজন বলে জানিয়েছে বিসিএএস।

পান্নুন  বলেন, ‘‘১৯ নভেম্বর সারা বিশ্বজু়ড়ে বিমানবন্দরগুলি ঘেরাও করা হবে। এয়ার ইন্ডিয়া সংস্থার বিমান বিশ্বের কোনও প্রান্তে যেতে পারবে না সে দিন। শিখদের উদ্দেশে বলছি, ১৯ নভেম্বরের পর এয়ার ইন্ডিয়ার বিমানের মাধ্যমে কোথাও যাতায়াত করবেন না। এতে প্রাণনাশের আশঙ্কা রয়েছে। জীবনমরণের প্রশ্ন তৈরি হতে পারে। ভারত সরকারের প্রতি এটি আমার সতর্কবাণী। ১৯ নভেম্বর যেন ইন্দিরা গান্ধি  ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বন্ধ থাকে।’’
এই প্রথম  নয়, এর আগে অক্টোবর মাসে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও হুমকি দিয়েছিলেন পান্নুন। প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস যেভাবে ইজ়রায়েলের বিস্তীর্ণ অংশকে বিধ্বস্ত করেছে , ভারতেও সেই ধাঁচে হামলা চালানো হবে, ভিডিওতে মোদির উদ্দেশে এমন বার্তাই দিয়েছিলেন তিনি। ইজ়রায়েল থেকে ‘শিক্ষা নেওয়ার’ বার্তা দিয়ে পান্নুন বলেছেন, ‘‘ভারত যদি পাঞ্জাব দখলে রাখতে চায়, তবে এমনই প্রতিক্রিয়া হবে।’’ ‘বৃহত্তর পাঞ্জাব’ নিয়ে স্বাধীন ও সার্বভৌম খলিস্তান রাষ্ট্র গড়ার পক্ষে সওয়াল করে তিনি জানান, প্রয়োজনে এ বিষয়ে পাঞ্জাবের আমজনতার মতামত গ্রহণ করতে তাঁরা প্রস্তুত। পান্নুন বলেন, ‘‘ভারতকেই বেছে নিতে হবে তারা ব্যালট চায়, না কি বুলেট।’’
আমেরিকা, কানাডা, ব্রিটেন-সহ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে। পাঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা।  ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে ভারত। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল। তার পরেও কানাডায় বসে পান্নুনের সংগঠন ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদী প্রচার করে চলেছে বলে জানিয়েছে এনআইএ। খালিস্তানি জঙ্গি হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় গত মাসে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত এবং কানাডার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চলছে। সেই আবহেই সম্প্রতি পান্নুন কানাডার হিন্দুদের হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর ভারতে ১৬টি গুরুতর ফৌজদারি মামলায় অভিযুক্ত পান্নুনের সম্পত্তি বাজেয়াপ্ত করে এনআইএ।