রিষড়ার ঘটনায় হাইকোর্টে শুভেন্দু , রাজ্যের কাছে রিপোর্ট তলব 

Written by SNS April 4, 2023 2:35 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

কলকাতা, ৪ মার্চ – সোমবার রাতে রিষড়ায় অশান্তির ঘটনায় এবার হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে আবেদন করলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ তিনি । গোটা বিষয় খতিয়ে দেখে রাজ্যের কাছে রিপোর্ট তলব করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। অতিরিক্ত হলফনামা জমা দিয়ে রিষড়ার অশান্তির কারণ জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। 
গত কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল রিষড়া। সোমবার রাতে ফের নতুন করে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি দেখতে সোমবার রিষড়ায় যান শুভেন্দু অধিকারী। কিন্তু তাঁকে ওই এলাকা পরিদর্শনে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। শুভেন্দু অধিকারী রিষড়ায় গিয়ে বলেন, “আমরা রিপোর্ট পেয়েছি, কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও উত্তরপাড়ার চেয়ারম্যান এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। আইনটা ওঁদের জন্য একরকম, বাকিদের জন্য আরেক রকম। ১৪৪ ধারা যদি জারি থাকে, তাহলে সবার ক্ষেত্রেই আইন একইরকম হবে।”সোমবারই এই ইস্যু নিয়ে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দেন শুভেন্দু। সোমবার রাতেই আরও বেশি উত্তেজনা ছড়ায় রিষড়ায়। মঙ্গলবার সকালে এই ইস্যুতে হাইকোর্টের দ্বারস্থ হন শুভেন্দু ।
এর আগে শিবপুর -ডালখোলার অশান্তির ঘটনায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। সোমবারই সেই মামলার শুনানি ছিল। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি শিবজ্ঞানম শিবপুর-ডালখোলায় অশান্তির ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব করেন। বিচারপতি জানতে চান, এই ধরনের মিছিলের অনুমতি দেওয়া হয়েছে কেন? গত বছর এই ধরনের মিছিলের ক্ষেত্রে কোনও সমস্যা হয়েছিল কিনা? আদালতের নির্দেশে, যে সব এলাকায় অশান্তি হয়েছে, সেখানকার সব সিসিটিভি-ভিডিও ফুটেজ আগামী ৫ তারিখের মধ্যে জমা করতে হবে রাজ্যকে। শিবপুরের রেশ না কাটতেই নতুন করে উত্তেজনা ছড়ালো রিষড়ায়।