রক্ষাকবচ পেতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ শুভেন্দু অধিকারী

Written by SNS July 27, 2023 5:46 pm

দিল্লি, ২৭ জুলাই – রক্ষাকবচ পেতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর  বিরুদ্ধে তথ্যপ্রমাণ থাকলে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সে ক্ষেত্রে আদালতের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের দেওয়া এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন শুভেন্দু। তবে সুপ্রিম কোর্ট জরুরি ভিত্তিতে মামলার শুনানি শুনবে না। আগামী ৪ অগস্ট ওই মামলার শুনানি।

 আদালত সূত্রের খবর, বিরোধী দলনেতার বিরুদ্ধে ওঠা ফৌজদারী অভিযোগ নিয়ে এক জনস্বার্থ মামলা রুজু হয়েছিল। তার শুনানিতে গত বৃহস্পতিবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ একটি অন্তর্বর্তী নির্দেশ দিয়ে জানান, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও অভিযোগ উঠলে তা খতিয়ে দেখবে পুলিশ। আইন মোতাবেক পদক্ষেপও করবে।অভিযোগ গ্রহণযোগ্য হলে পুলিশ এফআইআর-ও দায়ের করতে পারবে বলে নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। তবে গ্রেফতার বা অন্য কোনও কড়া পদক্ষেপ করার আগে আদালতের অনুমতি নিতে হবে।হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আবেদন করেছেন শুভেন্দু। বিষয়টি নিয়ে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি। 
এই নির্দেশের পরই গত ২৫ জুলাই পশ্চিম মেদিনীপুর জেলার মোহনপুর থানায় শুভেন্দুর বিরুদ্ধে এফইআর দায়ের হয়েছে। পঞ্চায়েত ভোটের দিন মোহনপুর থানার রামপুরা এলাকায় ব্যালট বাক্স পুকুরে ফেলে দেওয়ার ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগ রয়েছে নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দুর বিরুদ্ধে।

স্তুত ভোটের আগেই বিভিন্ন সভা থেকে শাসকদলের উদ্দেশে খোলা হুঁশিয়ারি দিয়েছিলেন শুভেন্দু। তাঁকে বলতে শোনা গেছিল, পঞ্চায়েত ভোটে অনিয়ম দেখলে ভোটবাক্স জলে ফেলে দিন। পরেও তিনি বলেছেন, ‘যেখানে যেখানে ছাপ্পা ভোট হবে, সেখানে ব্যালট বাক্স নিয়ে পুকুরে ফেলে দিতে তো আমি বলে দিয়েছিলাম!’ বিতর্কিত এই মন্তব্যের জেরেই শুভেন্দুর বিরুদ্ধে  হাইকোর্টের নির্দেশে এফআইআর দায়ের হয়েছে ।

এর আগে গত ডিসেম্বরে বিচারপতি রাজাশেখর মান্থারের বেঞ্চ শুভেন্দুকে রক্ষাকবচ দিয়েছিল। শুভেন্দুর বিরুদ্ধে পুলিশ কোন কড়া পদক্ষেপ করতে পারবে না বলে জানিয়েছিল আদালত । তখন সমস্যায় পড়েছিল পুলিশ। তবে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের নির্দেশের জেরে এফআইআর করে ব্যবস্থা নিতে পারবে পুলিশ।  সেক্ষেত্রে তাঁর স্বাধীনতায় হতক্ষেপ করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন শুভেন্দু অধিকারী।