ইরানে হিজাব বিরোধী মিছিলে বন্দুকবাজের হামলা, মৃত দুই শিশু-সহ ৯

Written by SNS November 17, 2022 5:22 pm

তেহরান, ১৭ নভেম্বর– ফের উত্তাল ইরান। সেই একই বিষয় হিজাব বিরোধী। কিন্তু এবার আর আন্দোলকারীরা নয় খবরের কারণ মৃত্যু। হিজাব বিরোধী আন্দোলনে এবার অজ্ঞাতপরিচয় বন্দুকবাজের হামলায় মৃত্যু হল ৯ জনের। যেনতেন প্রকারে হিজাব বিরোধী বিক্ষোভ দমাতে মরিয়া ইরানের কট্টরপন্থী সরকার। কিন্তু প্রশাসনের তীব্র দমননীতিতেও দমাতে নারাজ আন্দোনকারীরা। প্রতিদিন বিপুল সংখ্যক প্রতিবাদী রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন। এহেন পরিস্থিতিতে প্রতিবাদ মিছিলের উপরে হামলা চালাল অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। বুধবারের এই হামলায় মৃতের মধ্যে রয়েছে দুই শিশুও।

জানা গিয়েছে, প্রতিদিনের মতোই বুধবারেও ইরানের নানা অঞ্চলে হিজাব বিরোধী বিক্ষোভ কর্মসূচি নিয়ে পথে নেমেছিলেন সাধারণ মানুষ। ইজেহ শহরের একটি প্রতিবাদ মিছিলে আচমকাই ঢুকে পড়ে এক বাইক আরোহী। তারপরেই জনতার দিকে গুলি চালাতে শুরু করে সে। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাঁচ বিক্ষোভকারীর। এই ঘটনার তিন ঘণ্টা পরে ইরানের আরেকটি শহর ইসফাহানেও একই ভাবে হামলা চালানো হয়। দু’টি ঘটনা মিলিয়ে মৃত্যু হয় দুই শিশু-সহ ন’জনের। 

যদিও এই হামলাকে দমন নয় সন্ত্রাসবাদীদের কাজ বলেই আখ্যা দিচ্ছে ইরানের প্রশাসন। সেদেশের একটি সংবাদমাধ্যমের তরফে বলা হয়েছে, হিজাব বিক্ষোভে প্রচুর মানুষ যোগ দিচ্ছেন। সেই সুযোগকেই কাজে লাগাচ্ছে সন্ত্রাসবাদীরা। ইরানের তরফে আরও বলা হয়েছে, সাধারণ মানুষের পাশাপাশি নিরাপত্তা আধিকারিকদেরও নিশানা করে গুলি চালাচ্ছে সন্ত্রাসবাদীরা। ইতিমধ্যেই তিনজন হামলাকারীকে আটক করা হয়েছে।