অকালি ফেরার সম্ভাবনা শেষ, বিজেপির হাত ধরতে নারাজ শিরোমনি  

Written by Sunita Das September 28, 2023 7:21 pm

পাঞ্জাব, ২৮ সেপ্টেম্বর– ২০২৪ সালের লোকসভা নির্বাচনের দামামা বেজেই গিয়েছে। কিন্তু এর মধ্যেই আগেই রাজস্থান নিয়ে চিন্তায় রয়েছে কেন্দ্র বিজেপি। তারপর বিষফোঁড়ার কাজ করল অকালি দলের সিদ্ধান্ত। প্রাক্তন জোটসঙ্গী শিরোমণি অকালি দলের নতুন করে এনডিএতে ফেরার যে সম্ভাবনা তৈরি হয়েছিল, তা বিফলে গেল। অকালি দল পরিষ্কার করে দিয়েছে ২০২৪ সালে বিজেপির হাত ধরবে না তারা।

দলের বর্ষীয়ান নেতা নরেশ গুজরাল বুধবার জানিয়েছেন, তাঁরা ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে নতুন করে গাঁটছড়া বাঁধার কথা ভাবছেন না। তাঁর দাবি, অকালি দলের সাংসদ হরসিমরক কৌর বাদল লোকসভায় অনাস্থা প্রস্তাব ও মহিলা সংরক্ষণ বিল প্রসঙ্গে যে ভাষণ দিয়েছিলেন, সেখান থেকেই পরিষ্কার ইঙ্গিত মিলেছিল যে শিরোমণি অকালি দল আর বিজেপির জোটসঙ্গী নয়।

অকালি দল আর বিজেপির হাত ধরতে কেন রাজি নয় তার ব্যাখ্যা করে গুজরাল বলছেন, ”শিরোমণি অকালি দল  স্থানীয় দল। আমাদের ফোকাস পাঞ্জাব। আমাদের উচিত করুণানিধি মডেল অনুসরণ করে চলা। যতবার তাঁর দল হেরেছে তিনি মাটির কাছে ফিরে এসেছেন। রাজ্যে দলের অবস্থানকে মজবুত করেছেন। লোকসভায় আমরা ৪ বা ৫টি আসন পেলাম কি পেলাম না, তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। আমার পাঞ্জাবেই থাকব। পরের নির্বাচনের দিকেই তাকাতে চাইছি।” এরই পাশাপাশি তাঁর বক্তব্য, ”যদি কংগ্রেস ও আপ পাঞ্জাবে জোট বাঁধে, অকালি দল আরও বড় শক্তি হিসেবে উঠে আসবে। এমনকী, সাম্প্রতিক বন্যাতেও রাজ্যের মানুষের পাশে দাঁড়িয়েছি আমরাও।”