রাজ্যের বেহাল স্বাস্থ্য ব্যবস্থা দেখিয়ে কিডনি বদলাতে সিঙ্গাপুরে লালুপ্রসাদ!

Written by SNS October 12, 2022 12:07 pm
পাটনা, ১২ অক্টোবর– বহুদিন ধরে অসুস্থ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালু প্রাসাদ যাদব। এইএমসে চিকিৎসা চলছিল। এবার তিনি পাড়ি দিলেন সিঙ্গাপুরে।  কিডনি বদলাতে সিঙ্গাপুরে গিয়েছেন লালু প্রসাদ যাদব । উঠেছেন ছোট মেয়ে রোহিণী আচার্যের বাড়িতে। স্বামীর চাকরি সূত্রে রোহিণী সিঙ্গাপুরের বাসিন্দা। সিঙ্গাপুরের হাসপাতালে বাবার চিকিৎসার দেখভাল তিনিই করছেন।

বিমান বন্দরে লালুপ্রসাদকে রিসিভ করার পর এক টুকরো ভিডিও পোস্ট করে রোহিণী টুইট করেছেন, ‘যার আত্মা আকাশের চেয়েও উঁচু, তিনি আমার বাবা। তাঁর মতো পৃথিবীতে আর কেউ নেই।’

আর লালুর এই সিঙ্গাপুর যাত্রা নিয়েই এবার শুরু হয়েছে বিতর্ক। মানুষের প্রশ্ন লালু-রাবড়িদেবী মিলে পনেরো বছর বিহার শাসন করেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রীর সিঙ্গাপুরে কিডনি বদলাতে যাওয়ার সিদ্ধান্তে স্পষ্ট রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি তাঁদের ভরসা নেই। অন্যদিকে, লালুপ্রসাদের দল বলছে, ১৭ বছর তারা ক্ষমতায় ছিল না। এই ১৭ বছর বিজেপি সরকারের শরিক ছিল। তারমধ্যে সাড়ে আট বছর বিজেপি কেন্দ্রে সরকার চালাচ্ছে। দেড় দশকের বেশি সময় অতিবাহিত হয়ে গেল। এতদিনেও কেন কিডনি প্রতিস্থাপনের ব্যবস্থা রাজ্যে করা গেল না?

আরজেডি আরও বলছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কিডনি বদলাতে সিঙ্গাপুরে যাওয়ার পরামর্শ চিকিৎসকেরা দিয়েছেন। তাঁর চিকিৎসা দিল্লি ও পাটনায় কেন্দ্রীয় সরকারের হাসপাতাল এইমসে হচ্ছিল। চিকিৎসকদেরই দেশের হাসপাতালের উপর ভরসা নেই।

লালু প্রসাদের সঙ্গে সিঙ্গাপুর গিয়েছেন স্ত্রী রাবড়ি, বড় মেয়ে মিশা ভারতী, দু’জন ব্যক্তিগত সহকারী এবং রাজ্যের এক প্রাক্তন মন্ত্রী। অপারেশনের আগে যাবেন দুই পুত্র তেজস্বী ও তেজপ্রতাপ।