৩৭০ বিলুপ্ত হলে ভারতের সঙ্গে ছিন্ন হবে জম্মু-কাশ্মীরের সম্পর্ক : মেহবুবা

শনিবার পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) শীর্ষ নেত্রী ও জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জোর দিয়ে বলেন, জম্মু ও কাশ্মীর এমন রাজ্য, যেখানে মুসলিমরা সংখ্যাগুরু। তারা ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত মেনে নেবেন না, ফলে ভারতের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলবে এই রাজ্য।

Written by SNS March 31, 2019 3:51 pm

মেহেবুবা মুফতি (Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি – সংবিধানের ৩৭০ ধারা যদি রদ করা হয় তাহলে ভারতের সঙ্গে জম্মু ও কাশ্মীরের সম্পর্ক শেষ হয়ে যাবে। শনিবার পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) শীর্ষ নেত্রী ও জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জোর দিয়ে বলেন, জম্মু ও কাশ্মীর এমন রাজ্য, যেখানে মুসলিমরা সংখ্যাগুরু। তারা ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত মেনে নেবেন না, ফলে ভারতের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলবে এই রাজ্য। ভারতের সংবিধানের ৩৭০ ধারা জম্মু ও কাশ্মীরকে স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা দিয়েছে। মেহবুবা বলেন, আপনারা যদি (কেন্দ্রীয় সরকার) ভারত ও জম্মু-কাশ্মীরের মধ্যে সেতুটি (৩৭০ ধারা) ভেঙে দেন, তাহলে ভারতের সঙ্গে এই উপত্যকা রাজ্যের একবার খতিয়ে দেখার প্রয়োজন পড়বে এবং তখন আলোচনায় উঠে আসবে নতুন শর্তাবলী। তখন এ প্রশ্নও উঠবে যে, জম্মু কাশ্মীর ভারতের সঙ্গে থাকতে চায় কিনা? পিডিপি নেত্রী অতীতেও বহুবার কাশ্মীর সংক্রান্ত ধারা ৩৭০ এবং ধারা ৩৫এ নিয়ে কোনরকম হস্তক্ষেপের বিরুদ্ধে মুখ খুলেছেন।

প্রসঙ্গত, বিজেপি বরাবরই দাবি করে এসেছে যে, কাশ্মীরের আতঙ্কবাদের সমাপ্তি ঘটানোর জন্য বিজেপি’র ২০১৪ সালের নির্বাচনী ইস্তেহারেও এই দাবি জানানো হয়েছিল। ৩৭০ ধারার বিলুপ্তির বিরোধিতা করেছেন মেহবুবা মুফতি। কিন্তু জম্মু ও কাশ্মীরে মেহবুবা মুফতির পিডিপি’র সঙ্গে জোটবদ্ধ হয়ে সেই বিজেপিই আবার সরকার গঠন করেছিল কিছুদিন আগে।

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারায় যেমন জম্মু ও কাশ্মীরকে স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে, তেমনই ৩৫এ ধারায় জম্মু ও কাশ্মীর বিধানসভাকে রাজ্যের স্থায়ী বাসিন্দা এবং তাদের বিশেষ সুবিধা ঠিক করার দায়িত্ব ও ক্ষমতা দেওয়া হয়েছে।