বিভিন্ন ক্ষেত্রে ইউপিআই লেনদেনের সীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করল আরবিআই 

Written by SNS December 8, 2023 4:59 pm

দিল্লি, ৮ ডিসেম্বর – স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে ইউপিআই লেনদেনের সীমা ১ লক্ষ টাকা  থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শুক্রবার একথা জানান, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।   অর্থপ্রদানের জন্য এতদিন পর্যন্ত ইউপিআই লেনদেনের সীমা ছিল ১ লক্ষ টাকা। এই সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শুধু স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রেই নয়,   স্কুল-কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও ইউপিআই লেনদেনের সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল বলে জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। শুক্রবার তিনি বলেছেন, “এর ফলে উপভোক্তারা শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে উচ্চ পরিমাণের ইউপিআই প্রদান করতে পারবেন।” এছাড়া , মিউচুয়াল ফান্ড বিনিয়োগ, বিমা এবং ক্রেডিট কার্ডের ঋণ পরিশোধের জন্য অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশনের সীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে । এখনও পর্যন্ত, ১৫ হাজার টাকার বেশি পেমেন্ট করতে গেলেই অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশন দরকার হয়।

এদিন মুদ্রানীতি কমিটির ফলাফল ঘোষণা করেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানান, কিছু সময় পর পরই ইউপিআই লেনদেনের বিভিন্ন বিভাগের সীমাগুলি পর্যালোচনা করা হয়। পরিস্থিতি অনুযায়ী সেগুলির পরিবর্তন করা হয়। এর পাশাপাশি, ফিনটেক সেক্টরকে সমর্থন প্রদানের উদ্দেশ্যে একটি ‘ফিনটেক রিপোজিটরি’ স্থাপন করার কথা ঘোষণা করেছে আরবিআই । শক্তিকান্ত দাস বলেছেন, “২০২৪ সালের এপ্রিলে বা তার আগে রিজার্ভ ব্যাঙ্ক ইনোভেশন হাব এই রিপোজিটরি চালু করবে। ফিনটেক সংস্থাগুলিকে এই রিপোজিটরিতে, স্বেচ্ছায় প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করতে বলা হবে।” আরবিআই গভর্নর আরও জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্ক ভারতে আর্থিক ক্ষেত্রের জন্য ক্লাউড কম্পিউটিং সুবিধা চালুর লক্ষ্যেও কাজ করছে।

তিনি জানিয়েছেন, ভারতে এখন ব্যাঙ্ক এবং নন ব্যঙ্কিং আর্থিক সংস্থাগুলি, ক্রমে ফিনটেক সংস্থাগুলির সঙ্গে অংশীদারি বাড়াচ্ছে। ফলে, ব্যাঙ্ক এবং আর্থিক সংস্থাগুলির তথ্যের পরিমাণও ক্রমে বাড়ছে। ফলে, ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলির অনেকেই এর জন্য ক্লাউড কম্পিউটিং সুবিধা ব্যবহার করছে। এই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক ভারতে আর্থিক ক্ষেত্রের জন্য একটি ক্লাউড কম্পিউটিং সুবিধা স্থাপনের কাজ করছে। এই ধরনের সুবিধা তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার পরিমাণ অনেকটাই বাড়াবে।”