রুশ সেনা শিবিরে ধর্ষণও রণকৌশল, অভিযোগ রাষ্ট্রসংঘের 

Written by SNS October 17, 2022 5:08 pm
মস্কো, ১৭ অক্টোবর– প্রায় ৮মাস অতিক্রান্ত রুশ-ইউক্রেন যুদ্ধের। ইউক্রেনকে পদানত করতে কোনো পন্থায় বাদ রাখছেন না রুশ প্রধান ভ্লাদিমির পুতিন। এর আগে রুশ সেনার বিরুদ্ধে ইউক্রেনীয় মহিলা ও শিশুদের অপহরণের অভিযোগ ওঠে। এবার অভিযোগ ধর্ষণের। যুদ্ধকালে সাধারণ ইউক্রেনীয়দের ধর্ষণ করতে উদ্বুদ্ধ করা হচ্ছে রুশ সেনাদের । এই উদ্দেশে পুতিনের সৈন্যদের মাদক, ভায়াগ্রা সরবরাহ করা হচ্ছে। রাষ্ট্রসংঘের এক কর্তা এমনই দাবি করেছেন। 

রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন দাবি করেছেন, রুশ সরকার তাদের সৈন্যদের মাদক সরবরাহ করছে। রুশ সৈন্যদের ভায়াগ্রা দেওয়া হচ্ছে। ‘সামরিক কৌশলের’ অংশ হিসাবেই অসামরিক ইউক্রেনীয় নাগরিকদের যৌন নির্যাতন, ধর্ষণ করা হচ্ছে। তিনি বলেছেন, “মহিলারা ভায়াগ্রা নেওয়া রুশ সৈন্যদের সম্পর্কে সাক্ষ্য দিয়েছেন। স্পষ্টতই এটা একটা সামরিক কৌশল।”

প্যাটেন জানিয়েছেন, আগ্রাসন শুরু হওয়ার পর থেকে রাষ্ট্রসংঘ শতাধিক ধর্ষণ এবং যৌন হিংসার ঘটনা নথিভুক্ত করেছে। যৌন হিংসার শিকার শুধু মহিলারাই নন, বহু সংখ্যক পুরুষও এর শিকার হয়েছেন। যে কয়েকটি ঘটনার কথা নথিভুক্ত করা হয়েছে, তা হিমশৈলের চূড়ামাত্র। তাঁর মতে ইউক্রেনে যৌন নিপীড়নের শিকার হওয়া মানুষের সঠিক সংখ্যা হয়তো কখনও জানা যাবে না। তিনি বলেছেন, “পরিসংখ্যান কখনওই বাস্তব চিত্রকে প্রতিফলিত করবে না। কারণ, যৌন হিংসা নীরব অপরাধ। অনেকেই এই ধরনের অপরাধের কথা জানান না।”

এদিকে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধের আবহে রুশবাহিনীর উপর ‘জঙ্গি’ হামলা হয়েছে। অতর্কিত হামলায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। তবে হামলাকারী ২ জনকেও খতম করা হয়েছে। মৃতদের নাগরিকত্ব এখও জানা যায়নি। রুশ বাহিনীর প্রশিক্ষণ শিবিরে এই হামলা ভাবাচ্ছে পুতিন প্রশাসনকে।

অন্যদিকে অনির্দিষ্টকালের জন্য ইউক্রেনকে বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে পারবেন না বলার এক দিন পরই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক ঘুরে দাঁড়ালেন। জানালেন তাঁর প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে ইন্টারনেট সেবা চালিয়ে যাবে। এক টুইট বার্তায় মাস্ক বলেন, ‘‘যদিও স্টারলিংক এখনও অর্থ হারাচ্ছে এবং অন্যান্য কোম্পানি বিলিয়ন বিলিয়ন ডলার পাচ্ছে। এরপরও ইউক্রেন সরকারকে বিনামূল্যে ইন্টারনেটে অর্থায়ন করতে থাকব।’