রামায়ণ ও মহাভারতকে ইতিহাসের পাঠ্য করার প্রস্তাব 

Written by SNS November 21, 2023 8:07 pm

দিল্লি, ২১ নভেম্বর – রামায়ণ ও মহাভারত পাঠ্য বইয়ের অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা শুরু হয়েছে। এই দুই মহাকাব্যের ইতিহাস এনসিইআরটির পাঠ্য হিসেবে পড়ানো হোক এমনটাই প্রস্তাব দিয়েছে সমাজবিজ্ঞান কমিটি। এমনটাই দাবি করেছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। ইতিহাসকে মোট চারটি পর্বে ভাঙার কথা বলা হয়েছে। যথা- চিরায়ত, মধ্যযুগ, ব্রিটিশ ও আধুনিক ভারতের ইতিহাস। বেদ ও আয়ুর্বেদ পাঠ্যপুস্তককেও সিলেবাসের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়েছে। পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর মতো জাতীয় নায়কদেরও ওই সিলেবাসে রাখার কথা বলা হয়েছে। এখন দেখার এনসিইআরটি এই প্রস্তাবে সাড়া দেয় কিনা।

উচ্চ পর্যায়ের ওই প্যানেলের অধ্যাপক সি আই আইজ্যাক এবিষয়ে জানান, ”চিরায়ত ইতিহাসের মধ্যে রামায়ণ-মহাভারত রাখার কথা বলা হয়েছে। আমরা এই প্রস্তাব দিয়েছি যাতে, পড়ুয়ারা জানতে পারে রাম কে ছিলেন এবং তাঁর উপলক্ষ কী ছিল। মহাকাব্যের সামান্য অংশই পড়ানো হবে।”

উল্লেখ্য, এর আগে এনসিইআরটি-র নির্দেশিকা মেনে যে বদল এসেছে পাঠ্যক্রমে তা নিয়ে প্রভূত বিতর্ক হয়েছে। বাদ পড়েছে মুঘল যুগ, ডারউইনের বিবর্তনবাদ, নারী আন্দোলনের ইতিহাসের মতো গুরুত্বপূর্ণ অধ্যায়। এবার দেখার, ইতিহাস বইয়ে রামায়ণ-মহাভারতের অন্তর্ভুক্তি নিয়ে কোনও বিতর্ক সৃষ্টি হয় কি না।