টাকার খেলায় আর ভোট নয়, এতটাই সক্রিয় হবে এজেন্সি, হুঁশিয়ারি জাতীয় নির্বাচন কমিশনারের

Written by Sunita Das October 5, 2023 5:41 pm

দিল্লি, ৫ অক্টোবর-– দেশের যেকোন ভোটেই অর্থের সম্পর্ক নিয়ে ভুরি ভুরি অভিযোগ উঠে আসে। সেই সব টাকার খেলা রুখতে না পাওয়ায় দোষারোপ করা হয় নির্বাচন কমিশনকেও। এবার সেই অভিযোগ মেটাতেই উঠেপড়ে লাগল নির্বাচন কমিশন। সামনেই তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ-সহ একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন । তার আগে রাজনৈতিক দলগুলিকে আর্থিক লেনদেন নিয়ে সতর্ক করে জাতীয় নির্বাচন কমিশনের সতর্ক বার্তা, সুষ্ঠু এবং অবাধ নির্বাচনে এজেন্সি এবং পুলিশকে সক্রিয়ভাবে কাজে লাগানো হবে।  নির্বাচন কমিশনার রাজীব কুমার মঙ্গলবার তেলেঙ্গানা সফরে থাকাকালীন দলগুলিকে সাফ জানালেন, রোখা হবে ভোটে টাকার দাপট ও ক্ষয়রাতি’।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে বারবার ক্ষয়রাতির রাজনীতির বিরুদ্ধে সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উলটো দিকে গেরুয়া শিবির ভোটে টাকা বিলোয়, বহুবার অভিযোগ করেছে বিরোধীরা। সব দিক ক্ষতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন জাতীয় নির্বাচন কমিশনার।

ডিসেম্বরে দক্ষিণের রাজ্য তেলেঙ্গানায় ভোট। তার আগে নির্বাচনী প্রস্তুতি খতিয়ে দেখতে ১৭ সদস্যের টিম নিয়ে সেখানে পৌঁছেছেন নির্বাচন কমিশনার। বৈঠক করেছেন বিভিন্ন রাজনৈতিক দল, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের আধিকারিক, রাজ্য এবং কেন্দ্রীয় এজেন্সিগুলির সঙ্গে। কুমার জানিয়েছেন, ভোটে টাকার ব্যবহার রুখতে সব রকম ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে এজেন্সিগুলিকে। তিনি বলেন, “টাকা বিলোনো এবং ক্ষয়রাতি বিতরণ আমাদের বিশেষ ব়্যাডারে থাকবে। এজেন্সিগুলি কাজ না করলে আমরা তাদের সক্রিয় করতে ব্যবস্থা নেব।”

তবে শুধু রাজনৈতিক দলগুলি নয় রাজীব কুমার দেশের ব্যাংকগুলিকে জানিয়েছেন, অনলাইন অর্থিক লেনদেনের বিষয়ে নজর রাখতে বলা হবে ব্যাঙ্কগুলিকে। রাজনৈতিক দলগুলিও জানিয়েছে, তেলেঙ্গানার নির্বাচন যাতে আর্থিক প্রলোভনমুক্ত হয়, সেই বিষয়টা যেন কমিশন দেখে। তেলেঙ্গানা সম্পর্কে যেকথা বলেছেন রাজীব কুমার তা আদতে সব রাজ্যের ক্ষেত্রেই প্রযোজ্য।