রাহুলের মন্তব্যে আদালত অবমাননা : সীতারামন

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমান বুধবার এক সাক্ষাৎকারে জানান, কংগ্রেস সভাপতি দেশের সর্বোচ্চ আদালতের রাফায়েল মামলার মন্তব্যের বিরুদ্ধে মন্তব্য আদালত অবমাননার সমান।

Written by SNS April 11, 2019 4:53 pm

নির্মলা সীতারমণ (Photo: IANS)

দিল্লি – রাফায়েল নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযােগ দায়ের করল বিজেপি। রাহুল গান্ধি বিভিন্ন সভায় বলে বেড়াচ্ছেন চৌকিদার চোর। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমান বুধবার এক সাক্ষাৎকারে জানান, কংগ্রেস সভাপতি দেশের সর্বোচ্চ আদালতের রাফায়েল মামলার মন্তব্যের বিরুদ্ধে মন্তব্য আদালত অবমাননার সমান। সীতারামন জনান, রাফায়েল নিয়ে মামলা দায়েরকারী বেআইনিভাবে সরকারি নথি সংগ্রহ করেছেন বলে আদলতকে জানানাে হয়। আদালত সরকারের কাছে জানতে চায় মামলা দায়েরকারী কিভাবে সরকারি নথি সংগ্রহ করল?

সীতারামন জানান, কংগ্রেস সভাপতি হতাশায় ভুগছেন। তাই আদালতের নির্দেশের পুরােটা না পড়েই ‘চৌকিদার চোর’ বলে চেঁচাচ্ছেন। এটা আদালত অবমাননারই সমান। রাফায়েল যুদ্ধ বিমান লেনদেন নিয়ে সংশ্লিষ্ট নথি সংবাদ মাধ্যমে কিকরে ফাস হল এবং প্রমাণ হিসেবে গণ্য না করার বিষয়ে কেন্দ্রের বয়ান বাতিল করে সর্বোচ্চ আদালত জানিয়েছে, কেন্দ্রীয় সরকারকে কেলেঙ্কারি মুক্ত বলে পূর্বের আদালতের নির্দেশ নিয়ে মামলাকারী সংশ্লিষ্ট নথি পরীক্ষার যে আবেদন জানিয়েছেন তা সম্পাদিত হবে।

সীতারামন জানান, রাহুল আদালতের এই সীমাবদ্ধ নির্দেশের বয়ান না পড়েই বলে বেড়াচ্ছেন, ‘চৌকিদার চোর’। দেশের সর্বোচ্চ আদালত এখন ন্যায় বিচার শােনানাের অপেক্ষায় বলেও রাহুল দাবি করেছেন।

সীতারামন জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ‘চান বা না চান’, দল সংশ্লিষ্ট বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে। তিনি জানিয়েছেন সরকার আদালতে জানিয়েছে, মামলাকারী আদালতের ডিসেম্বরের রায় পর্যালােচনার যে আবেদন জানিয়েছেন তা ‘দেশের নিরাপত্তার ক্ষেত্রে সংবেদনশীল’। সরকারি নথির ফটোকপি সংবাদ মাধ্যমের কাছে প্রকাশকারী, তা চুরি করেছেন এবং সংশ্লিষ্ট ঘটনা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক। এই ঘটনাকে মারাত্মক ষড়যন্ত্রের সামিল বলে মন্তব্য করেন প্রতিরক্ষামন্ত্রী।

রাফায়েল মামলায় বিজেপি শিবির জোর ধাক্কা খেয়েছে বলে মনে করে কংগ্রেস ও বিরােধীরা। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার দাবি, দুর্নীতির কঙ্কাল বেরিয়ে পড়েছে।