রাজস্থান জয় নিয়ে খোদ সন্দিহান রাহুলই

Written by SNS September 24, 2023 5:11 pm

দিল্লি, ২৪ সেপ্টেম্বর– রাজস্থান জয় নিয়ে সন্দিহান খোদ রাহুল গান্ধিই। ভোটের আগেই একপ্রকার স্বীকার করে নিলেন, কংগ্রেস যে রাজস্থান বিধানসভায় জিতবেই, সেটা জোর করে বলার মতো জায়গায় তিনি নেই। তবে রাহুলের এই স্বীকারোক্তিতে রাজনীতিবিদদের প্রশ্ন, ফের কি অপরিপক্কতার পরিচয় দিলেন রাহুল গান্ধি ?  ওয়াকিবহাল মহলের মতে, রাহুল হয়তো ঠিকই বলছেন। কিন্তু রাজনীতিতে সব সত্যি সবসময় বললে দলের কর্মীদের আত্মবিশ্বাসে চিড় ধরতে পারে।

তেলেঙ্গানায় কংগ্রেসের সম্প্রতি বিজয় হয়েছে। চলতি বছরের শেষেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে কংগ্রেস জিতবে সে বিষয়ে নিশ্চিত রাহুল। এমনকী তেলেঙ্গানাতেও জেতার ব্যাপারে বেশ আশাবাদী প্রাক্তন কংগ্রেস সভাপতি। কিন্তু রাজস্থানে আদৌ তাঁর দল জিতবে কিনা, নিশ্চিত করে বলতে পারছেন না কংগ্রেস নেতা।

এক অনুষ্ঠানে রাহুলকে আসন্ন পাঁচ রাজ্যে কংগ্রেসের সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তাতে তিনি বলেন,”এই মুহূর্তের হিসাবে হয়তো আমরা তেলেঙ্গানার বিধানসভা নির্বাচন জিতছি। মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে তো অবশ্যই জিতব। আর রাজস্থানে খুব কঠিন লড়াইয়ে আছি। আশা করি শেষ পর্যন্ত ওই রাজ্যেও আমরা জয় পাব। ঠিক এই কথাগুলো বিজেপিও নিজেদের মধ্যে বলছে।” রাহুলের দাবি, আসন্ন লোকসভা নির্বাচনেও বিজেপির জন্য চমকপ্রদ ফলাফল অপেক্ষা করে আছে।

তাৎপর্যপূর্ণ ভাবে রাহুল যেমন জোর দিয়ে দাবি করলেন ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে কংগ্রেস জিতবে, তেমনটা রাজস্থানের ক্ষেত্রে করতে পারলেন না। রাজস্থান নিয়ে তাঁর আত্মবিশ্বাস যে অনেকটাই কম বোঝা গেল কংগ্রেস নেতার কথাতেই।