চেন্নাইতে শিক্ষার্থীদের মন কাড়লেন রাহুল

মঙ্গলবার চেন্নাইতে লোকসভা নির্বাচনের প্রাক্কালে প্রচারাভিযানে গিয়ে কংগ্রেস সভাপতি স্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মন জয় করে নিলেন।

Written by SNS March 14, 2019 7:05 am

চেন্নাইতে শিক্ষার্থীদের সঙ্গে রাহুল গান্ধি (Photo: IANS/AICC)

চেন্নাই, ১৩ মার্চ – মঙ্গলবার চেন্নাইতে লোকসভা নির্বাচনের প্রাক্কালে প্রচারাভিযানে গিয়ে কংগ্রেস সভাপতি স্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মন জয় করে নিলেন। স্থানীয় স্টেলা মেরি কলেজে এমনই এক প্রশ্ন উত্তর পর্বের সময়ে অর্থনীতি বিভাগের এক মহিলা শিক্ষার্থী রাহুল গান্ধিকে স্যার সম্বোধন করে একটি প্রশ্ন জিজ্ঞাসা করলে তার উত্তরে রাহুল জানান, আমাকে স্যার না বলে রাহুল বলে প্রশ্ন করলেই আমি স্বচ্ছন্দে উত্তর দিতে পারি। একথা বলার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা করতালি দিয়ে রাহুলের বিনম্র আচরণকে স্বাগত জানান। পরবর্তীতে আজরা নামের ওই ছাত্রী আবারও যখন ‘রাহুল’ সম্বোধন করে তাঁর প্রশ্ন রাখেন তখন আবার করতালিতে সমগ্র সভাস্থল ফেটে পড়ে। কংগ্রেস সভাপতি তাঁর সমর্থক ও সম্ভাব্য ভোটারদের মুখে তাঁর প্রথম নামটি ব্যবহারে যে অধিক প্রসন্ন তা তাঁর অসম্ভব শান্ত আচরণে প্রকাশের বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছাত্রীটি অবশেষে তাঁর প্রশ্নটি রাহুলের কর্ণগোচর করতে সমর্থন হন যে, ‘টাটা ফান্ডামেন্টাল রিসার্চ ইনস্টিটিউট’ বর্তমানে কেন প্রবল আর্থিক শঙ্কটের মধ্যে দিয়ে চলেছে?

উত্তরে রাহুল গান্ধি জানান, শিক্ষাখাতে ভারতে ব্যয় হয় মাত্র ছয় শতাংশ। শুধু শিক্ষাখাতে ব্যয় বাড়লেই হবে না, সংশ্লিষ্ট ক্ষেত্রটি নিয়ন্ত্রণ মুক্ত করাও জরুরি। তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলির পক্ষে সরকারকে সংশ্লিষ্ট বিষয়ে ব্যতিব্যস্ত করতে হবে। রাহুল স্টেলা মারিস কলেজে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য তাঁর পরিচিত পাজামা পাঞ্জাবি ছেড়ে জিনস ও ক্যাজুয়াল টি শার্ট পরে যান।