রাহুলের নিজস্ব সাধ পূরণ হয়েছে ‘ভারত জোড়ো’ মাধ্যমে 

Written by SNS November 1, 2022 11:38 am

দিল্লি, ১ নভেম্বর–  রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ -র প্রাথমিক লক্ষ্য পূর্ণ হয়েছে বলেই মনে করছে সংশ্লিষ্ট সব মহল।  রাহুলের কথা শোনেন তবে এই যাত্রায় রাহুলের ভীষণ প্রিয় এক ইচ্ছা পূরণ হয়েছে। সোনিয়া পুত্রের কথায় স্পষ্ট, ২০১৯ এর লোকসভা ভোটে বিপর্যয়ের দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে সরে যাওয়ার পরই তিনি ভারত যাত্রায় বেরনোর পরিকল্পনা করেছিলেন। কিন্তু করোনা চলে আসায় সেই পরিকল্পনা ভেস্তে যায়। আসলে ভারত যাত্রার ভাবনা আসে তাঁর দেশ ভ্রমণের ইচ্ছা দিয়েই। তাই তাঁর সেই ইচ্ছাও পূরণ হয়েছে ভারত জোড়ো যাত্রার মাধ্যমে।

দক্ষিণের যে পাঁচ রাজ্য রাহুল হেঁটেছেন তার মধ্যে কেরল ও কর্নাটকে কংগ্রেসের যথেষ্ট শক্তি আছে। কিন্তু তাৎপর্যপূর্ণ হল, তেলেঙ্গানায় বিপুল সাড়া ফেলেছে ‘ভারত জোড়ো’ অভিযান। যা দেশে শাসক দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি এবং আর এক বিরোধী দল বিজেপি রীতিমত বিস্মিত। ভিড় দেখে উৎসাহিত কংগ্রেস নেতৃত্ব গতকাল রাহুলকে দিয়ে দীর্ঘ সাংবাদিক সম্মেলন করায়। সেখানে গুজরাত, হিমাচলের বিধানসভা ভোট, কংগ্রেসের সভাপতি নির্বাচন, সংসদের আসন্ন শীতকালীন অধিবেশন, ওবিসি সংরক্ষণের মতো বহু বিষয়ে নিজের কথা জানান রাহুল।

রাহুলের এই ঘোষণার পিছনে একটি বিশেষ কারণ রয়েছে বলে অনেকেই মনে করছেন। ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য মেনে নিয়েও অনেকেই বলেছেন, এটা বিলম্বিত পদক্ষেপ। আরও আগেই এই অভিযান শুরু করা উচিত ছিল।