‘ওদের গরম জামা’ র অপেক্ষায় রাহুল

Written by SNS January 10, 2023 5:49 pm

দিল্লি, ১০ জানুয়ারি– কনকনে ঠান্ডা অথচ গোটা ভারত চষে বেড়ান রাহুল সেই টি-শার্টেই। কীভাবে এই শীতে রাজীবপুত্র শুধুমাত্র একটা হাফহাতা টি-শার্ট পড়ে হেঁটে চলেছেন দক্ষিণ থেকে উত্তরে সেই গুজব ছাপিয়ে গিয়েছে ভারত জোড়ো যাত্রা। অনেকে তো এই টি শার্টকে বিশেষ পরিধেয় বলেই আখ্যা দেওয়া শুরু করে যে নাকি গোপনে উষ্ণতা ছড়িয়ে দেয় সারা শরীরে। 

অবশেষে রাহুলের সেই টি শার্ট রহস্য থেকে পর্দা সরল এবার। রাহুল নিজেই তাঁর ‘টি-শার্ট রহস্য’ ফাঁস করলেন । জানালেন তাঁরও ঠান্ডা লাগে আর সকলের মতো, শীত-গ্রীষ্মে তাঁর স্নায়ুতে একই প্রতিক্রিয়া হয়। তবে কেন তিনি উত্তর ভারতের এই ঠান্ডার মধ্যেও কোনও গরম পোশাক না পরে হেঁটে চলেছেন অবিচল? উত্তরে কংগ্রেসের প্রাক্তন সভাপতি যা বললেন, সেটা বর্তমান ভারতীয় রাজনীতির চলতি বয়ানের সম্পূর্ণ বাইরের কথা, ক্রমেই বিস্মৃত হয়ে আসা দূরাগত অতীতের আদর্শের কথা।

দিনের যাত্রা শেষে আম্বালায় একটি জনসভায় রাহুল জানিয়েছেন, তাঁর টি-শার্ট বিজেপির দৌলতে এখন একটি ইস্যুতে পরিণত হয়েছে। কারণ, ‘ওঁরা (বিজেপি) বুঝতে পারছেন না কেন আমার ঠান্ডা লাগছে না।’ এরপরই তিনি গরম পোষাক না পরার প্রকৃত কারণ জনসমক্ষে প্রকাশ করেন। তিনি বলেন, “আমি আপনাদের জানাচ্ছি কেন আমি টি-শার্ট পরে আছি। কেরলের আবহাওয়া ছিল গরম, ভ্যাপসা। মনে হবে টি-শার্ট খুলে ফেলে দি। যখন মধ্যপ্রদেশে আমরা প্রবেশ করলাম তখনই আমাদের ঠান্ডা লাগতে শুরু করল। একদিন সকালে তিনটি গরিব শিশু আমার কাছে এসেছিল। ওরা ঠান্ডায় ঠকঠক করে কাঁপছিল। ওই তিনটি মেয়ের গায়ে ছেঁড়া জামা ছাড়া আর কিছুই ছিল না। তা দেখেই আমি ঠিক করি, যতদিন না আমি ওদের মতো অসহ্য ঠান্ডায় ঠকঠক করে না কাঁপব ততদিন আমি কোনও গরম পোষাক পরব না। ওরা যেদিন শীতে গরম জামা পাবে, সেদিন আমিও পরব”।

রাহুল গান্ধির এই স্বীকারোক্তির মধ্যে অনেকেই হয়তো গান্ধিবাদীদের আদর্শের ছায়া দেখতে পারেন, যে আদর্শ সমাজের হতদরিদ্র মানুষদের কষ্ট অনুভব করতে শেখায়। এই ত্যাগকেই তিনি ‘তপস্যা’ বলে অভিহিত করেছিলেন।