হিন্দুত্ব’-এর নতুন ব্যাখ্যা করে ভালোবাসার মন্ত্র দিলেন রাহুল গান্ধী  

Written by SNS October 2, 2023 12:00 am

 ্দিল্লি, ১ অক্টোবর – হিন্দুত্বের নতুন ব্যাখ্যা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী । গান্ধী  জয়ন্তীর আগে ‘হিন্দুত্ব’ নিয়ে দীর্ঘ পোস্ট করলেন রাহুল। তিনি লিখেছেন সত্যম শিবম সুন্দরম। রাহুলের মতে, যে ব্যক্তি ভয়কে উপেক্ষা করে সত্যের পথে এগিয়ে যেতে পারেন তিনিই প্রকৃত হিন্দু। পাশাপাশি সমস্ত প্রাণীর মধ্যে ভালবাসার মন্ত্র ছড়িয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। জীবনকে উপভোগ করা, আনন্দ ও ভালবাসার সাগরে গা ভাসিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাহুল গান্ধি।তিনি লেখেন,  হিন্দুত্ব মানে শুধু নিজের ধর্মের বা নিজের কথা ভাবার নয়। একজন হিন্দু সবার কথা ভাবতে পারে। একজন হিন্দু ভয়কে জয় করতে পারে। একজন হিন্দু যন্ত্রণা এবং কষ্টের মহাসাগরে ভেসে গেলেও নিজের প্রতি বিশ্বাস রাখার শক্তি খুঁজে নেয়।

সত্যম-শিবম-সুন্দরম শীর্ষক ওই সোশাল মিডিয়া পোস্টে কংগ্রেস নেতার বক্তব্য,”জীবনের মহাসাগরে প্রতিনিয়ত তাড়া করছে মৃত্যুর ভয়, ক্ষুধার ভয় এবং কিছু হারানোর ভয়। সেই সঙ্গে রয়েছে প্রত্যাখ্যাত এবং অপদস্থ হওয়ার ভয়। সেই ভয়কে জয় করে সবার জন্য ভাবতে হবে। রাহুল বলেন, হিন্দুত্বের এই পথ কারও একার নয়। সবার জন্য উন্মুক্ত। সত্য ও অহিংসার বাণীকে তুলে ধরা সমস্ত হিন্দুর একান্ত কর্তব্য। কেউ যদি নিজেকে হিন্দু বলে মনে করেন তাহলে শত্রুতা ভুলে সবার সঙ্গে বন্ধুত্ব করা উচিত।

প্রাক্তন কংগ্রেস সভাপতির মতে, যে ব্যক্তি নিজের ভয়কে কাটিয়ে উঠার সাহস রাখতে পারে সে-ই প্রকৃত হিন্দু। হিন্দুধর্মকে একটি নির্দিষ্ট সাংস্কৃতির রীতিনীতির মধ্যে আবদ্ধ করে রাখা ঠিক নয়।  একটি নির্দিষ্ট জাতি বা ভূগোলের মধ্যে বেঁধে রাখাই এর সীমাবদ্ধতা। রাহুলের কথায়, হিন্দুধর্ম হল কীভাবে আমরা ভয়ের সাথে আমাদের সম্পর্ককে প্রশমিত করি এবং বুঝতে পারি। এটা সত্যের উপলব্ধির দিকে একটি পথ।

হিন্দুত্ব বোঝাতে গিয়ে নাম না করে আরএসএস ও বিজেপিকে নিশানা করেন ওয়েনাডের কংগ্রেস সাংসদ। সত্যের উপলব্ধির এই পথ কারোর একার নয় বলে জানিয়েছেন। এই পথ সবার জন্য উন্মুক্ত । রাহুল বলেন, প্রত্যেক হিন্দুর উচিত দরিদ্র ও নিঃস্বদের সেবা করা ও ধর্মকে রক্ষা করা। সর্বধর্মের রক্ষার এই নীতি নিলেই জীবনে প্রকৃত পথ খুঁজে পাওয়া যায়। সেই সঙ্গে বিশ্বের কাছে সত্য ও অহিংসার বাণীকে তুলে ধরা সমস্ত হিন্দুর একান্ত কর্তব্য বলে মনে করছেন তিনি। কেউ যদি নিজেকে হিন্দু বলে মনে করেন, শত্রুতা না করে বন্ধুত্ব স্থাপনের পরামর্শ দেন রাহুল। আর এই নীতি নিলে জীবনে প্রকৃত পথ খুঁজে পাওয়া যায় বলেও জানিয়েছেন।

 প্রসঙ্গত, কয়েকদিন আগে সনাতন ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছিল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর ছেলে উদয়নিধির বিরুদ্ধে। বিষয়টি  আদালত পর্যন্ত গড়ায়। 

এদিকে সোশ্যাল মিডিয়ায় তাঁর পোস্ট ভাইরাল হতেই কটাক্ষ ছুঁড়ে দিয়েছে গেরুয়া শিবির। তাঁকে আক্রমণ করতে গিয়ে জন্ম পরিচয় নিয়ে বেফাঁস মন্তব্য করেছেন বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা।  এ প্রসঙ্গে তিনি বলেন, ‘না আপনার মাতাজি আর না পিতাজি, কারও তরফ থেকেই তো আপনার ধর্ম হিন্দু নয়।’ তিনি আরও বলেন, ‘রাহুল গান্ধীর হঠাৎ করে হিন্দু ধর্মের কথা মনে হল কেন? যখনই নির্বাচন এগিয়ে আসে, রাহুল গান্ধি নতুন ড্রামা নিয়ে হাজির হন। আশা করেন, যদি কোনওভাবে ভাগ্যের শিকে ছেঁড়ে।১০ বছর আপনাদের সরকারে আপনিই সব ছিলেন। তখন হিন্দু ধর্মের কথা আপনার মনে পড়েনি? ক্ষমতা দখলের জন্য এখন ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করছেন।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে এই বিজেপি নেতা বলেন, ‘একদিকে আমাদের প্রধানমন্ত্রী, যিনি সকলের সঙ্গে এগিয়ে চলার কথা বলেন। আর অন্যদিকে, রক্ত দিয়ে হোলি খেলা মানুষজন এখন সৌভ্রাতৃত্বের কথা বলছে।’