ওয়েনাডের বদলে হিন্দি বলয় থেকে লড়তে পারেন রাহুল , ইঙ্গিত দিল কংগ্রেস 

Written by SNS October 9, 2023 6:11 pm

দিল্লি, ৯ অক্টোবর – আসন্ন লোকসভা নির্বাচনে ওয়েনাড নয়, উত্তর ভারতের কোনও আসন থেকে লড়তে পারেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।  কারণ আসন্ন লোকসভা নির্বাচনে হিন্দি বলয়কে পাখির চোখ করেছে কংগ্রেস। দলের একাংশের মতে, রাহুল গান্ধি কন্যাকুমারী থেকে দাঁড়াতে পারেন।  কারও মতে, কর্নাটকের কোনও আসন থেকেও দাঁড়াতে পারেন তিনি।

কর্ণাটকের কংগ্রেস সভাপতি এম রামচন্দ্রন বলেন, ‘ওয়েনাড থেকে রাহুল গান্ধির দ্বিতীয়বারের জন্য দাঁড়ানোর কোন কারণ নেই। কন্যাকুমারী কিংবা কর্ণাটকের কোন আসন থেকেও দাঁড়াতে পারেন তিনি।’

দলের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালও কর্নাটকের প্রদেশ সভাপতির এই বক্তব্যকে সমর্থন জানিয়েছেন। কন্যাকুমারীর বর্তমান সাংসদ ভি বিজয় কুমার ওরফে বিজয় বসন্ত ২০২১ সালে এই আসন থেকে জয়ী হন। তাঁর বাবা এইচ বসন্তকুমারের মৃত্যুর পর এই আসন থেকে লড়েন তিনি।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, জাতীয় স্তরে কংগ্রেস ভালো ফল করতে পারে রাহুল গান্ধির নেতৃত্বে।  তার জন্য উত্তর ভারতের কোনও আসন থেকেই ভোটে লড়া উচিত তাঁর। বিশেষত উত্তর প্রদেশ থেকে। তবে আপাতত দেশের বর্তমান রাজনীতি তাঁকে উত্তর ভারতেই চাইছে।’ যদিও সূত্রের খবর, একাধিক কংগ্রেস নেতা চাইছেন রাহুল গান্ধি ওয়েনাড থেকেই লড়াই করুন।

উত্তরপ্রদেশের আমেঠি থেকে লড়ে ২০১৯ সালে স্মৃতি ইরানির কাছে পরাজিত হন রাহুল গান্ধি। কংগ্রেসের একাংশের মতে,  উত্তর ভারতের হিন্দি বলয়ের একটি আসন থেকে রাহুলের লড়াই করা উচিত। তবেই তাঁর নেতৃত্বাধীন কংগ্রেস এবং ইন্ডিয়া জোট ২০২৪-এর নির্বাচনে ভালো ফল করতে পারবে।  এক বর্ষীয়ান কংগ্রেস নেতার মতে , ‘ভারত জোড়ো যাত্রার পর থেকে রাহুল গান্ধির  ভাবমূর্তি আরও পোক্ত হয়েছে। হিন্দি বলয় থেকেই তাঁর লড়াই করা উচিত।’

সাংসদ হিসেবে প্রত্যাবর্তনের পর গত আগস্ট মাসে নিজের কেন্দ্র ওয়েনাডে যান রাহুল গান্ধি । কংগ্রেসের কেরালার নেতারা মনে করছেন, জেতা আসন থেকে লড়াই করা রাহুলের কাছে আরও সহজ হবে। কেরালার অধিকাংশ সাংসদই এবার নিজ নিজ আসন থেকে লড়বেন। তেমন না হলে কন্নুর, আলাপ্পুজা, ওয়েনাড থেকে নতুন কোনও নেতাকে দাঁড় করানো হতে পারে।