বাখমুটে বড় ধাক্কা খেল পুতিনের বাহিনী, ৫০০ রুশ সেনা নিহত বলে দাবি ইউক্রেনের

Written by SNS March 13, 2023 3:10 pm

কিয়েভ, ১৩ মার্চ — ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের যুদ্ধে ২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক রুশপন্থী সেনা হতাহত হয়েছেন। ইউক্রেনের এক সামরিক মুখপাত্র গতকাল শনিবার এই দাবি করেছেন।

ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে অবস্থিত বাখমুত শহর দখলের জন্য মস্কোপন্থী বাহিনী কয়েক মাস ধরে লড়াই করছে। এই যুদ্ধে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি উভয় পক্ষ স্বীকার করেছে।

তবে কোন পক্ষের কতসংখ্যক সেনা বাখমুতের যুদ্ধে হতাহত হয়েছেন, তার সঠিক পরিসংখ্যান নেই।

পূর্ব ইউক্রেনে লড়াইরত কিয়েভের বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি একটি টিভি চ্যানেলকে বলেন, ২৪ ঘণ্টায় শত্রুপক্ষের ২২১ জন নিহত হয়েছেন। বিভিন্ন মাত্রায় আহত হয়েছেন ৩১৪ জন। চেরেভাতির মন্তব্য থেকে এটি পরিষ্কার নয় যে তিনি গত শুক্রবার নাকি সবশেষ ২৪ ঘণ্টার কথা বলেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক সহযোগী গত শুক্রবার বলেন, বাখমুটে লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কিয়েভ। কারণ, এ যুদ্ধ রাশিয়ার সেরা ইউনিটগুলোকে ধ্বংস করছে।

মস্কো বলছে, বাখমুট দখল করা গেলে তা হবে ইউক্রেনের প্রতিরক্ষার জন্য একটি আঘাত। একই সঙ্গে তা হবে পুরো ডনবাস শিল্পাঞ্চল দখলের ক্ষেত্রে একটি অগ্রগতি।

মস্কোর হয়ে বাখমুট শহর দখলের লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে রাশিয়ার বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপ। ভাগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সম্প্রতি বাখমুতের পূর্বাঞ্চলীয় অংশ পুরোপুরি নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেন।