গ্রেপ্তারি পরোয়ানা সত্বেও প্রথমবার, চিনে যাবেন পুতিন 

Written by SNS August 30, 2023 5:54 pm

মস্কো, ৩০ আগস্ট– গত মার্চে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছিল তাঁর বিরুদ্ধে। এরপর থেকে আর বিদেশ সফর করতে দেখা যায়নি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। কিন্তু এবার তিনি চিনে যাচ্ছেন। আগামী অক্টোবরেই বেজিং সফরে যাওয়ার কথা তাঁর। এমনটাই দাবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ দমন আদালত তথা আইসিসি তাঁকে গ্রেপ্তার করতে এই পদক্ষেপ করেছিল মার্চে। ইউক্রেনের শিশুদের অধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এরপর গত কয়েকমাস আর বিদেশ সফরে যাননি পুতিন। এই পরিস্থিতিতে নামপ্রকাশে অনিচ্ছুক এক সূত্রের দাবি, জিনপিংয়ের আরজিতে সাড়া দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। অক্টোবরেই তিনি বেজিং যাবেন। প্রসঙ্গত, গত দেড় বছর, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলাকালীন একমাত্র ইরান ও একদা সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত দেশগুলি ছাড়া আর কোথাও যাননি পুতিন। তবে যুদ্ধ শুরুর আগে চিনে গিয়েছিলেন তিনি। গুঞ্জন সত্যি করে পুতিন এবার যদি চিনে যান, তাহলে তা তাৎপর্যপূর্ণ বলেই গণ্য করবে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, গ্রেপ্তারি পরোয়ানা জারি থাকলেও পুতিনের গ্রেপ্তার হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। আইসিসির অন্তর্ভুক্ত ১২৩টি দেশের যে কোনও দেশে গেলে তাঁকে আটক করা হতেই পারে। কিন্তু আইসিসির নিজস্ব কোনও পুলিশ বাহিনী না থাকায় পুতিনকে গ্রেপ্তার করতে হবে সেই দেশগুলির পুলিশকেই। যা সচরাচর দেখা যায় না। পুতিন একটি রাষ্ট্রের প্রধান। কূটনৈতিক দিক দিয়ে দেখলে তিনি কোনও দেশে এলে তাঁকে সেই দেশের পুলিশের পক্ষে গ্রেপ্তার করা তাই কার্যত অসম্ভব।