মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন

Written by Sunita Das October 5, 2023 7:20 pm

মস্কো, ৫ অক্টোবর– মস্কো প্রধান ফের প্রমান করলেন তিনি সত্যিই প্রধানমন্ত্রী পরম মিত্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। “মোদি খুবই বিচক্ষণ ব্যক্তি তাই তাঁর জমানায় ভারত অনেক কিছু অর্জন করছে, সাফল্যের শিখরে পৌঁছচ্ছে।” মন্তব্য রুশ প্রেসিডেন্টের।

রুশ সংবাদমাধ্যম সূত্রে খবর, একটি অনুষ্ঠানে বন্ধু মোদির ভূয়সী প্রশংসা করেন পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, “আমাদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির কূটনৈতিক সম্পর্ক খুবই ভালো। মোদি একজন বিচক্ষণ ব্যক্তি। তাঁর নেতৃত্বে ভারত বিভিন্ন ক্ষেত্রে প্রভূত উন্নতি করছে। রাশিয়া ও ভারত একই নীতি নিয়ে কাজ করে।” জানা গিয়েছে, আর্থিক সুরক্ষা ও সাইবার অপরাধের বিরুদ্ধে ভারতের সঙ্গে হাত মিলিয়ে আগামিদিনে কাজ করার ইচ্ছেও প্রকাশ করেছেন পুতিন।

রাশিয়ার সঙ্গে ভারতের সখ্যতা ঐতিহাসিক। কিন্তু গত সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে পুতিনের না আসা নিয়ে বিস্তর জলঘোলা হয়। কূটনৈতিক মহলে কানাঘুষো শুরু হয়, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে মোদির মধুর সম্পর্ক নিয়ে অসন্তুষ্ট মস্কো। যার কারণেই নয়াদিল্লি থেকে মুখ ফিরিয়েছেন পুতিন। পরে অবশ্য রুশ প্রেসিডেন্ট নিজে ফোন করে তাঁর অনুপস্থিতির কথা মোদিকে জানান। ফলে দুদেশের সম্পর্কে ফাটল ধরার যে গুঞ্জন শোনা যাচ্ছিল তা ভুল প্রমাণিত হয়। অন্যদিকে, মোদিও সব সময় তাঁর বন্ধু পুতিনের পাশে থেকেছেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে যখন গোটা বিশ্ব রুশ প্রেসিডেন্টকে তুলোধোনা করেছে, ভারত কিন্তু কখনও বিশ্ব মঞ্চে রাশিয়ার বিরুদ্ধে কথা বলেনি।

বলে রাখা ভালো, এর আগেও বহুবার ভারতের প্রধানমন্ত্রীর কাজ ও দক্ষতার গুণ গেয়েছেন রুশ প্রেসিডেন্ট। মোদির ‘মেক ইন ইন্ডিয়া’রও প্রশংসা শোনা গিয়েছিল তাঁর গলায়। গত মাসেই ইস্টার্ন ইকোনমিক ফোরামের এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পুতিন বলেছিলেন, ”আপনারা জানেন, আগে আমরা দেশে গাড়ি নির্মাণ করতাম না। কিন্তু এখন করি। এবং সেগুলো মার্সিডিজ কিংবা অডি গাড়ির থেকেও আধুনিক দেখতে। আমাদের উচিত আমাদের পার্টনারদের দিকেও তাকানো। যেমন ভারত। ওরা দেশেই গাড়ি নির্মাণে জোর দিয়েছে। প্রধানমন্ত্রী যেভাবে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির প্রচার করছেন তা একেবারে সঠিক। উনি একদম ঠিক।