আডবাণীর ৯৬ তম জন্মদিনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

Written by SNS November 8, 2023 5:19 pm

দিল্লি, ৮ নভেম্বর –  লালকৃষ্ণ আডবাণীর  ৯৬তম জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুভেচ্ছা বার্তায় আডবাণীকে সততা এবং উৎসর্গের আধার বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কামনা করেছেন আডবাণীর দীর্ঘ আয়ু। বুধবার ৯৬ বছর পার করলেন লালকৃষ্ণ আডবাণী। প্রবীণ নেতার জন্মদিনে শুভেচ্ছা জানালেন আডবাণীর এক সময়ের অনুগামী নরেন্দ্র মোদি ।

জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে নিজের সোশ্যাল মিডিয়ায় হ্যান্ডেলে একটি পোস্ট শেয়ার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে তিনি লিখেছেন, ‘লালকৃষ্ণ আডবাণীর সততা অনুকরণযোগ্য। দেশের কাজে জীবন উৎসর্গকারীর প্রতীক তিনি । দেশের জন্য তাঁর অবদান জাতিকে শক্তিশালী করেছে। সেই সঙ্গে তাঁর দূরদর্শী নেতৃত্ব জাতির অগ্রগতিকে এবং ঐক্যকে এগিয়ে নিয়ে গেছে’।
পোস্টে প্রবীণ বিজেপি নেতার দীর্ঘায়ু কামনা করেন মোদি। সেই সঙ্গে জাতি গঠনে তাঁর প্রচেষ্টা ১৪০ কোটি ভারতীয়কে অনুপ্রাণিত করে চলেছে বলেও জানান। প্রধানমন্ত্রী ছাড়াও  লালকৃষ্ণ আডবাণীকে ৯৬তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সমস্ত বিজেপি নেতা ও কর্মীর কাছে আডবাণী অনুপ্রেরণার চিরন্তন প্রতীক বলে বর্ণনা করেন তিনি।

জন্মদিন উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় করা পোস্টে শাহ লিখেছেন, ‘লালকৃষ্ণ আডবাণীজি-কে জন্মদিনের শুভেচ্ছা। তাঁর অক্লান্ত পরিশ্রম এবং সাংগঠনিক দক্ষতা পার্টিকে সমৃদ্ধ করেছে। সেই সঙ্গে কর্মীদের সংঘবদ্ধভাবে গড়ে তোলার কাজ করেছিলেন। বিজেপির সূচনার সময় থেকে ক্ষমতায় আসা পর্যন্ত আডবাণীজির অবদান অতুলনীয়। তিনি প্রতিটি কর্মীর কাছে এক অনুপ্রেরণা’। একইসঙ্গে প্রবীণ নেতার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য প্রার্থনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

১৯২৭ সালে পাকিস্তানের করাচি শহরে জন্মগ্রহণ করেন লালকৃষ্ণ আডবাণী। পাকিস্তানেই তাঁর পড়াশোনা। দেশভাগের সময় ভারতের চলে আসেন তিনি। আডবাণী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের করাচি শাখার একজন স্বেচ্ছাসেবক হিসেবে ১৯৪১ সালে যোগ দেন। তখন তাঁর বয়স মাত্র ১৪ বছর।
সেখানে বেশ কয়েকটি শাখা গড়ে তোলেন তিনি। ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত বিজেপি নেতত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত অটলবিহারী বাজপেয়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি ছিলেন দেশের উপ-প্রধানমন্ত্রীও।

এর আগে, জরুরি অবস্থার পর দেশে জনতা পার্টি সরকার শাসনভার গ্রহণ করে। সেই সময় প্রথম অকংগ্রেসী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোরারজি দেশাই। তাঁর মন্ত্রিসভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী হয়েছিলেন আডবাণী। ২০১৫ সালে আডবাণীকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মবিভূষণে সম্মানিত করে মোদি সরকার।