প্রিসাইডিং অফিসারকে বেধড়ক মার বিজেপির

বাংলার ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রথম থেকেই সওয়াল করে আসছে বিজেপি, তখন অশান্তির ধারাবাহিক চিএ ধরা পড়ছে বিজ্ঞপি শাসিত উওরপ্রদেশে। অশান্ত শুধু নয়, প্রিসাইডিং অফিসারকে পর্যন্ত বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে যোগী আদিত্যনাথের রাজ্যে।

Written by SNS New Delhi | April 24, 2019 12:15 pm

ভোট দেওয়ার জন্য কেন্দ্রের বাইরে অপেক্ষা করছে ভোটাররা (Photo-IANS)

বাংলার ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রথম থেকেই সওয়াল করে আসছে বিজেপি, তখন অশান্তির ধারাবাহিক চিএ ধরা পড়ছে বিজ্ঞপি শাসিত উওরপ্রদেশে। অশান্ত শুধু নয়, প্রিসাইডিং অফিসারকে পর্যন্ত বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে যোগী আদিত্যনাথের রাজ্যে।

জানা গিয়েছে, মোরাদাবাদের ২৩১ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে বেধড়ক মারধর করেন বিজেপি কর্মীরা। বুথের বাইরে পর্যন্ত টেনে বের করে আনা হয় তাকে।

বিজেপির অভিযোগ, ওই প্রিসাইডিং অফিসার ভোটারদের ‘সাইকেল’ চিহ্নে ভোট দিতে জোর করছিলেন। উল্লেখ্য, সাইকেল চিহ্ন সমাজবাদী পার্টির দলীয় প্রতীক অর্থাৎ ওই প্রিসাইডিং অফিসার ভোটারদের সমাজবাদী পাটিকে ভোট দিতে বলছিলেন বলে অভিযোগ করেছে বিজেপি। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন প্রিসাইডিং অফিসার। এমনকি ভোটারদের থেকেও এরকম কোনও অভিযোগ সামনে আসেনি।

মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। সাতটি দফার মধ্যে এদিনই সবচেয়ে বেশি আসনে ভোট নেওয়া হল। দেশের ১৩টি রাজ্যে এবং দ’টি কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১৭টি আসনে মঙ্গলবার ভোট। গুজরাত এবং কেরলের সমস্ত আসনের পাশাপাশি রাজ্যের আরও কিছু আসনেও ভোট হল মঙ্গলবার। শুধু বেশি আসনে ভোট হওয়াই নয়, প্রার্থী তালিকার দিক থেকেও এই দফাটি বিশেষ গুরত্বপূর্ণ। গুজরাতের গান্ধিনগর থেকে লড়ছেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাশাপাশি, কেরলের ওয়েনাড কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। গত লোকসভা নির্বাচনে যে সমস্ত জায়গায় বিজেপির ফল তুলনামূলক খারাপ হয়েছিল মঙ্গলবার সেখানেই ভোট। তাই বিজেপি নিজেদের আসন সংখ্যা বাড়িয়ে নেওয়ার চেষ্টা করবে।

এদিন গুজরাতের ২৬টি আসনে এবং কেরলের ২০টি আসনে ভোট হয়। এই দুটি রাজ্যের সমস্ত আসন ছাড়া আরও কয়েক জায়গায় ভোট হল। এর মধ্যে আছে অসমের চারটি, বিহারের পাঁচটি, ছত্তিশগড়ে সাতটি, উত্তরপ্রদেশে দশটি, পশ্চিমবঙ্গের পাঁচটি এবং গোয়ার দু’টি আসন। তা ছাড়া জম্মু কাশ্মীর এবং দমন ও দিউয়ের একটি আসনে ভোট হচ্ছে।

উত্তরপ্রদেশের যে ক’টি আসনে মঙ্গলবার ভোট হল গতবার প্রত্যেকটিতে বিজেপি জিতেছিল, এবার কী হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদব, আজম খান এবং বিজেপির জয়াপ্রদা। ত্রিপুরা পূর্ব লোকসভা কেন্দ্রের ভোট আইনশৃঙ্খলাজনিত কারণে পিছিয়ে গিয়েছিল। মঙ্গলবার সেখানেও ভোট হল।

এদিন কাশ্মীরের অনন্তনাগ আসনের প্রথম পর্যায়ে ভোট। এই কেন্দ্রে আরও দু’দিন ভোট নেওয়া হবে। স্বাধীনতার পর এই প্রথম ভারতের কোনও একটি লোকসভা কেন্দ্রে তিনবারে ভোট নেওয়া হচ্ছে। এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তার বিরুদ্ধে আছেন কংগ্রেসের জি এ মীর এবং ন্যাশনাল কনফারেন্সের অবসরপ্রাপ্ত বিচারপরি হুসেন মাসুদী।