হালকা প্রবালের লক্ষ্যভেদ ৫০ মিটারেও

Written by SNS August 19, 2023 4:42 pm

দিল্লি, ১৯ আগস্ট– এবার ৫০ মিটার দূরে দাঁড়িয়েও অব্যর্থ নিশানা লাগানো যাবে রিভলভার দিয়েই। ভারতের বাজারে প্রথম এমনই এক দূরপাল্লার রিভলভার আনলো উত্তরপ্রদেশের কানপুরের অ্যাডভান্সড ওয়েপন অ্যান্ড ইকুইপমেন্টস ইন্ডিয়া লিমিটেড। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা এই নতুন আগ্নেয়াস্ত্র প্রবাল লঞ্চ হল ভারতে।

প্রবাল শুধু দূরপাল্লার রিভলভারই নয় এর আরেক বৈশিষ্ঠ হল ওজনে হালকা। বুলেট ছাড়া এই রিভলভারের ওজন মাত্র ৭০০ গ্রাম। এটি লম্বায় ১৭৭.৬ মিলিমিটার। এর ব্যারেলের দৈর্ঘ্য ৭৬ মিলিমিটার। এই রিভলভারের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এর ট্রিগার টানার বিষয়টি। সাইড সুইং সিলিন্ডার দিয়ে ট্রিগার টানা যায়। এর ফায়ারিং রেঞ্জ ৫০ মিটার। যা আর অন্যান্য কোনও রিভলভারে পাওয়া যায় না।

সরকারি মালিকানাধীন এই কোম্পানি সাধারণত ছোট অস্ত্র এবং আর্টিলারি বন্দুক তৈরি করে থাকে। চলতি বছরে এই কোম্পানি বিশাল অঙ্কের বরাত পায়। বরাতের অঙ্ক হল, প্রায় ৬ হাজার কোটি টাকা।

তবে যে কেউ নয় রিভলভারের লাইসেন্স থাকলেই পেতে পারেন এই রিভলভার। উল্লেখ্য, ১৯৫৯ সালে অস্ত্র আইন অনুযায়ী, ভারতীয় নাগরিকদের চারটি বোরের রিভলভার কেনার অনুমতি রয়েছে। .৩৫, .৩২, .২২ এবং .৩৮০ বোরের বন্দুক রাখতে পারেন নাগরিকরা। তবে লাইসেন্স পাওয়ার জন্য সরকার যেসব শর্ত ধার্য করেছে, তা পূরণ করতেই হবে।

ভারতীয় নাগরিকরা ব্যবসা, পেশা কিংবা আত্মরক্ষা বা সম্পত্তি রক্ষার জন্য বন্দুকের জন্য আবেদন করতে পারেন।আপনি শুটিংয়ে পারদর্শী হলেই তবে মিলবে লাইসেন্স। শুটিং ক্লাব বা রাইফেল অ্যাসোসিয়েশনের সদস্য হতে হবে। কমপক্ষে ২ বছরের সদস্যপদ থাকলেই আপনি বন্দুকের লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও যদি কোনও ব্যক্তি প্রতিরক্ষা বা সশস্ত্র পুলিশ বাহিনীতে কাজ করেন তবে আপনি বন্দুক রাখার অনুমতি পাবেন।