ডেঙ্গি ভ্যাকসিনের ফেজ-৩ ট্রায়াল অগাস্ট থেকে 

Written by SNS May 17, 2023 7:22 pm

দিল্লি, ১৭ মে – ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর  সঙ্গে যৌথ উদ্যোগে ডেঙ্গির টিকা বা ভ্যাকসিন তৈরি করছে প্যানাসিয়া বায়োটেক। সংবাদ সংস্থা এএনআই-কে সংস্থার তরফে জানিয়েছে, আর কয়েক মাসের মধ্যেই তাদের তৈরি ডেঙ্গি ভ্যাকসিনের ফেজ-৩ ট্রায়াল শুরু করা হবে।   

চলতি মাসের শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, কোভিড-১৯ মহামারিকে আর বিশ্বব্যাপী জরুরী অবস্থা বলা যাবে না। কোভিডের বিপদ কমলেও, অন্যান্য ভাইরাসের বিপদ রয়ে গেছে। বিশেষ করে গত কয়েক বছরে ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গি। ন্যাশনাল ভেক্টর ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের দেওয়া তথ্য অনুযায়ী ২০২২ সালে গোটা ভারতে ১,১০,৪৭৩ জন ডেঙ্গি আক্রান্ত হন , মৃত্যু হয় ৮৬ জনের। এই অবস্থায় ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যআল রিসার্চ বা আইসিএমআর-এর সঙ্গে যৌথ উদ্যোগে ডেঙ্গির টিকা বা ভ্যাকসিন তৈরি করছে প্যানাসিয়া বায়োটেক।

প্যানাসিয়া বায়োটেকের তরফে জানান হয় , ফেজ-৩ ট্রায়ালে অংশগ্রহণকারীদের কাউকে কাউকে ভ্যাকসিন দেওয়া হবে। বাকিদের প্ল্যাসিবো দেওয়া হবে। অংশগ্রহণকারী বা তদন্তকারীরা কেউই জানতে পারবেন না যে কে ভ্যাকসিন গ্রহণ করছে, আর কে নিচ্ছে প্ল্যাসিবো। এই ট্রায়ালের প্রাথমিক লক্ষ্য হল, ডেঙ্গি জ্বর প্রতিরোধে ভ্যাকসিনটির কার্যকারিতার মূল্যায়ন করা। ট্রায়ালের দ্বিতীয় লক্ষ্য হল ভ্যাকসিনের সুরক্ষা পরীক্ষা করা। আইসিএমআর-এর সংক্রামক রোগ বিভাগের প্রধান ডা. নিবেদিতা গুপ্তা জানিয়েছেন, ইতিমধ্যেই প্যানাসিয়া বায়োটেক ভারতের সুস্থ প্রাপ্তবয়স্কদের উপর ভ্যাকসিনটির ফেজ-১ এবং ফেজ-২-এর ট্রায়াল শেষ করেছে।  তিনি বলেছেন, “ ২০ টি স্থানে ১৮ থেকে ৮০ বছর বয়সী ১০,৩৩৫ জন সুস্থ প্রাপ্তবয়স্কদের মধ্যে এই ট্রায়াল সম্পন্ন করা হবে।”
আইসিএমআরের ডিরেক্টর জেনারেল ডাঃ রাজীব বহাল জানিয়েছেন, ডেঙ্গি ভ্যাকসিনটির ফেজ-৩ ট্রায়াল প্রক্রিয়া শুরু হয়েছে। তবে, মূল পরীক্ষা-নিরীক্ষা এখনও পুরোপুরি শুরু হয়নি। অগস্ট মাস থেকেই এই ভ্যাকসিনের ফেজ-৩ ট্রায়াল শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। 
ডেঙ্গি মশাবাহিত রোগ। চারটি ভিন্ন ভিন্ন ভাইরাস এই রোগ সৃষ্টি করে। ভারতের অনেক অংশেই ডেঙ্গি এক গুরুতর সমস্যায় পরিণত হয়েছে। ডেঙ্গি আক্রান্ত হলে হেমোরেজিক জ্বর-সহ হালকা জ্বর, গায়ে ব্যথা থেকে শুরু করে গুরুতর অসুস্থতা হতে পারে। বহু মানুষের মৃত্যুরও কারণ হয় ডেঙ্গি। কাজেই এই ভ্যাকসিন ট্রায়াল সফল হওয়া ভারতবাসীর জন্য অত্যন্ত কাম্য ।