পেট্রল-ডিজেলের দাম লিটারে ১৪ টাকা কমার আশা তেল কোম্পানি গুলির 

Written by SNS November 30, 2022 5:05 pm

দিল্লি, ৩০ নভেম্বর– মূল্যবৃদ্ধির এই সময় যদি কেউ আশা দেখায় যে, পেট্রল-ডিজেলের দাম এক লাফে অনেকটা সস্তা হতে পারে। তাহলে তো সে ঈশ্বর প্রদত্ত দূত মনে হবে, তাই না! এমনই আশা না তেল কোম্পানি গুলির। দুই অত্যাবশ্যকীয় জ্বালানির দাম লিটারে ১৪ টাকা পর্যন্ত কমতে পারে বলে তেল কোম্পানিগুলির সূত্রে এই খবর ।

তেল কোম্পানিগুলি এবং জ্বালানিমন্ত্রক এখন অঙ্ক কষছে। এই অনেক বলছে, আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দাম ব্যারল পিছু ৮২ ডলার কমেছে। তার জেরে ভারতের বাজারে পেট্রল ও ডিজেলের দাম লিটারে অন্তত ১৪ টাকা কমতে পারে। কবে নাগাদ নয়া দাম কার্যকর হবে তা অবশ্য এখনও স্পষ্ট নয়। দাম এক লপ্তে কমানো হবে নাকি, ধাপে ধাপে হ্রাস করা হবে তা নিয়েও আলাপ-আলোচনা চলছে।

দেশে গত প্রায় ছয় মাস যাবৎ এই দুই জ্বালানি তেলের দাম অনেকটাই স্থিতিশীল। একলাফে অনেকটা দাম বাড়েনি, কমেওনি। মাঝে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম অনেকটা কমেছে।

আন্তর্জাতিক দাম অনুযায়ী, ভারতে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮৫ ডলারের কাছাকাছি হওয়ার কথা। কিন্তু তা প্রায় ৮২ ডলারে নেমে এসেছে। ফলে ব্যারেল পিছু পরিশোধন খরচে ২৪৫ টাকা করে সাশ্রয় হচ্ছে তেল কোম্পানিগুলির।