‘হু হু করে বাড়ছে মানুষ, দেশ নীরব কেন?’ কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

Written by SNS September 2, 2022 5:14 pm

দিল্লি, ২ সেপ্টেম্বর– প্রতিদিন হু হু করে বাড়ছে জনসংখ্যা । তা মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে সুপ্রিম কোর্টেরও। অথচ কেন্দ্র নাকি কোনো গুরুত্বই দেখাচ্ছে না জনসংখ্যা নিয়ন্ত্রণে। তাই এবার কেন্দ্রেকে নোটিশ ভারতে জনসংখ্যা নিয়ন্ত্রণে কেন্দ্রের বিধি চেয়ে যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে তাতে কেন্দ্রীয় সরকারকে নোটিস দিল শীর্ষ আদালত।

বিচারপতি কেএম জোসেফ এবং বিচারপতি হৃষিকেশ রায় জনসংখ্যা নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্ত মামলায় একটি সার্বিক হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রকে। আদালত বলেছে, এই ধরনের গুরুতর বিষয়ে দেশের সরকারের নীরব থাকা উচিত নয়।  

সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন অখিল ভারতীয় সন্ত সমিতির সাধারণ সম্পাদক ডান্ডি স্বামী জিতেন্দ্রনন্দ সরস্বতী। তিনি বলেছেন, যে ভাবে ভারতে জনসংখ্যা বাড়ছে তাতে অদূরেই গোটা দেশ গুরুতর সংকটের মুখে পড়বে। যা অস্তিত্ব বিপন্ন করতে পারে। এই মামলায় বলা হয়েছে, প্রতিবছর জনসংখ্যা বাড়ছে। কিন্তু প্রাকৃতিক সম্পদ সীমিত।

পিটিশনে এও বলা হয়েছে, কেন্দ্র যদি জনসংখ্যা নিয়ে নিয়ন্ত্রণ নিয়ে কোনও ইতিবাচক সিদ্ধান্ত না নেয় তাহলে কর্মসংস্থান, রেশন ইত্যাদি নিয়ে ভুগতে হবে রাজ্যগুলোকে। রাজ্যগুলি কখনও এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিতে পারে না। যা করতে হবে দিল্লিকেই করতে হবে।