দলিত হয়ে মন্দিরের বিগ্রহ ছুঁয়ে ফেলার শাস্তি ৬০ হাজার টাকা জরিমানা

Written by SNS September 21, 2022 4:12 pm

বেঙ্গালুরু, ২১ সেপ্টেম্বর– একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও জানত-পাত, উচ্চবর্ণ-নিম্নবর্ণ নিয়ে বিধান। দলিত বর্ণের হয়েও শুধু মন্দিরে ঢুকে পড়েনি সে, দেবদেবীর মূর্তি স্পর্শ করে ফেলেছিল। এমন মারাত্মক অপরাধেই এক দলিত কিশোরের পরিবারকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে কর্নাটকে। জরিমানার অংক পুরোপুরি মিটিয়ে দেওয়া না পর্যন্ত তাদের গ্রামে ঢোকার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে কর্নাটকের কোপ্পাল জেলার মালার তালুকের হুল্লেরাহাল্লি গ্রামে। ওই কিশোরের নাম চেতন বলে জানা গেছে। স্থানীয়রা জানিয়েছেন, ওই গ্রামে কিছুদিন আগেই একটি নতুন মন্দির তৈরি করা হয়েছে। সেই ঘটনা উদযাপন করার জন্য একটি শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। সেই কারণেই মন্দির থাকা বিগ্রহকে বের করে সামনে রাখা হয়।

সেই সময় হঠাৎ করে এসে মন্দিরের ঢুকে পড়ে চেতন। শোভাযাত্রার জন্য বের করে রাখা বিগ্রহকে নিজের মাথায় তুলে নেওয়ার চেষ্টা করে সে। এরপরেই খেপে ওঠে উচ্চবর্ণের গ্রামবাসীরা। 

চেতনের বাবার রমেশ এবং মা শোভা জানিয়েছেন, তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে জরিমানার টাকা পুরো না দিতে পারা অবধি যেন গ্রামে না ঢোকেন তাঁরা। তাঁরা আরও জানিয়েছেন, এই বিষয়ে প্রতিনিয়ত ফোনে হুমকি দেওয়া হচ্ছে শোভাকে। ঘটনাটি বিষয়ে থানায় অভিযোগ দায়ের করবেন বলে জানিয়েছেন তাঁরা।